মেইন ম্যেনু

এবার ধূমপান করবে রোবট, কিন্তু কেন?

155029smoking

মানুষ ধূমপান করে অনেকটা নেশার কারণে। কিন্তু রোবটের ধূমপানের কী দরকার? যদিও সম্প্রতি গবেষকরা একটি রোবট বানিয়েছেন, যা ধূমপান করতে পারে। কিন্তু কেন তারা এ ধরনের রোবট বানালেন? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

সম্প্রতি হারভার্ড ইউনিভার্সিটির গবেষকরা এ রোবট বানিয়েছেন। এ রোবটটির রয়েছে একটি কৃত্রিম ফুসফুস। আর এ ফুসফুস দিয়ে শ্বাস গ্রহণ করতে পারে রোবটটি।

মানুষের দেহে ধূমপানের ক্ষতিকর প্রভাব আমরা অনেকেই জানি। কিন্তু এ বিষয়ে আরও তথ্য প্রয়োজন। এদিকে মানুষের দেহে এ বিষয়ে গবেষণা করা বিপজ্জনকও হতে পারে। এক্ষেত্রে কোনো একটি বিকল্প প্রয়োজন ছিল। আর সে বিকল্প হিসেবেই বানানো হয়েছে রোবট।
গবেষকরা জানিয়েছেন, ধূমপান মানুষের দেহে কিভাবে প্রভাব ফেলে এ বিষয়টি গবেষণা করার জন্যই এ রোবট বানিয়েছেন তারা। রোবটটিকে ধূমপান করতে দেওয়া হবে। এরপর সে ধূমপানের প্রভাব সহজেই গবেষকরা জানতে পারবেন।

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) বিষয়ে গবেষকরা এ রোবটটি ব্যবহার করে বহু বিষয় জানতে পারবেন বলে আশাবাদী। এ রোগটিতে আক্রান্ত হলে ফুসফুসের শ্বাস গ্রহণ ক্ষমতা কমে যায়। মূলত বায়ু চলাচলের পথ সংকুচিত হয়ে এ সমস্যার উদ্ভব হয়।

বর্তমানে নানা ধরনের ধূমপানে আসক্ত হচ্ছে মানুষ। এর মধ্যে নতুন প্রচলিত ই-সিগারেট বা ভ্যাপিংও বেশ প্রভাব বিস্তার করেছে। এ অবস্থায় ফুসফুসের প্রতিক্রিয়া জানার গুরুত্ব রয়েছে। এ মেশিনটি ব্যবহার করে গবেষকরা নিত্যনতুন ধূমপানের ফলে দেহের প্রতিক্রিয়া জানতে পারবেন সহজেই।