এবার মদিনায় সরাসরি হজ ফ্লাইট

চলতি বছরের হজ ফ্লাইট আগামী ২৪ জুলাই থেকে শুরু হবে। ওই দিন বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট সকাল ৭টা ৫৫ মিনিটে হজযাত্রীদের নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে। এবারই প্রথমবারের মতো মদিনায় সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করা হবে।

মঙ্গলবার সচিবালয়ে আয়োজিত এক সাংবাদ সম্মেলনে রাশেদ খান মেনন এসব তথ্য জানান।

তিনি বলেন, হজ ফ্লাইট শেষ হবে ২৬ আগস্ট। ৬ সেপ্টেম্বব থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়ে ৫ অক্টোবর শেষ হবে। বাংলাদেশ বিমান এবার ৩৪৬টি ফ্লাইটের মাধ্যমে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী পরিবহন করবে। মোট ফ্লাইটের মধ্যে ২৮৩টি ডেডিকেটেড ও ৬৩টি শিডিউল ফ্লাইট থাকবে। তবে সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট শিডিউল এখনও পাওয়া যায়নি।

রাশেদ খান মেনন আরও বলেন, আসন্ন হজে হজযাত্রী পরিবহন কার্যক্রম সুষ্ঠু ও নির্বিঘ্ন করার লক্ষ্যে প্রয়োজনীয় সার্বিক প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। হজ প্যাকেজ-২০১৭ অনুযায়ী এ বছর মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। মোট যাত্রীর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (বিজি) শতকরা ৫০ ভাগ অর্থাৎ ৬৩ হাজার ৫৯৯ জন ও সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স (এসভি) বাকি অর্ধেক অর্থাৎ সমান সংখ্যক যাত্রী পরিবহন করবে।

সাংবাদিক সম্মেলনে আরও জানানো হয়, বিগত বছর সিটি চেক ইন থাকলেও এ বছর সিটি চেক ইন থাকবে না। হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) নেতাদের অনুরোধের পাশাপাশি সৌদি আরবে এভিয়েশন ও সিকিউরিটি চেক ইন সমস্যার কারণে সিটি চেক ইনের সিদ্ধান্ত থেকে সরে আসছে।

মেনন জানান, এ বছর সরাসরি মদিনাতে হজ ফ্লাইট যাবে। শতকরা ৩০ ভাগ যাত্রী পরিবহনের কথা থাকলেও বিভিন্ন এজেন্সির যাত্রীদের চাহিদার ওপর যাত্রী সংখ্যা নির্ধারিত হবে। তবে এ পর্যন্ত বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের দুটি করে মোট ৪টি ফ্লাইট চূড়ান্ত হয়েছে।

তিনি জানান, এবার যেন কোন ফ্লাইটে যাত্রী খালি না যায় সে জন্য টিকিটের মোট মূল্যের অর্ধেক আগাম পরিশোধ বাধ্যতামূলক করা হয়েছে। বাংলাদেশ বিমানে মোট ভাড়া ১ হাজার ৫২৫ ডলার। সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের ভাড়া সামান্য বেশি।

মন্ত্রী বলেন, সৌদি এয়ারলাইন্সের যাত্রীরা জমজমের পানি নিজেরা বহন করলেও বাংলাদেশ বিমান জমজমের পানি বাংলাদেশের বিমানবন্দরে এসে সরবরাহ করবে। এ জন্য হজযাত্রীদের টোকেন দেয়া হবে। এবার প্রত্যেক যাত্রীকে আসা ও যাওয়া উভয় পথের বোর্ডিং পাশ আগাম দেয়া হবে।

সাংবাদিক সম্মেলনের আগে রাশেদ খান মেননের সভাপতিত্বে হজের সর্বশেষ প্রস্তুতি নিয়ে ধর্ম মন্ত্রণালয়, হাব, বিমান, আটাব ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নীতিনির্ধারক শীর্ষ কর্মকর্তাদের নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়।

সভায় ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান বিএইচ হারুন এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বিমানের এমডিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।