মেইন ম্যেনু

এবার মাঠের বাইরের ঘটনায় শাস্তি সাব্বির-আল আমিনের

sabbir-al-amin20161129203126

একদিন আগেই মাঠের মধ্যে রংপুর রাইডার্সের ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদের সঙ্গে বিবাধে জড়িয়েছিলেন রাজশাহী কিংসের আইকন সাব্বির রহমান। যে কারণে তার ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। তবে এবার আর মাঠের ভেতরের নয়, মাঠের বাইরের মারাত্মক অপরাধের জন্য বড় ধরনের শাস্তি পেলেন সাব্বির রহমান এবং বরিশাল বুলসের পেসার আল-আমিন হোসেন।

শাস্তির পরিমাণও বিপুল। পুরো বিপিএলে ফ্রাঞ্চাইজির সঙ্গে এই দুই ক্রিকেটারের যে চুক্তি তার মধ্য থেকে নির্দিষ্ট অংশ কেটে নেয়া হবে এই দুই ক্রিকেটারের কাছ থেকে। শাস্তির পরিমাণটা আল-আমিন হোসেনেরই বেশি। বিপিএল চুক্তির ৫০ ভাগ কেটে নেয়া হবে আল-আমিনের কাছ থেকে এবং সাব্বির রহমানের কাছ থেকে কেটে নেয়া হবে ৩০ ভাগ।

বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই শাস্তির কথা জানিয়ে বলেছে, মাঠের বাইরে শৃঙ্খলা ভঙ্গের দায়ে রাজশাহী কিংস এবং বরিশাল বুলসের দুই ক্রিকেটারের বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল।

চট্টগ্রামেই মাঠের বাইরে সেই শৃঙ্খলা ভঙ্গের অপরাধ করেছিলেন রাজশাহী এবং বরিশাল বুলসের এই দুই ক্রিকেটার। এরপরই তাদের বিপক্ষে তদন্ত শুরু করে বিপিএল গভর্নিং কাউন্সিল। শেষ পর্যন্ত তাদের বিপক্ষে অপরাধের প্রমাণ পাওয়া যায় এবং দুজনের ওপর এই শাস্তি আরোপ করা হয়।

বিপিএলে সাব্বির রহমান ছিলেন এ (+) ক্যাটাগরির ক্রিকেটার। সে হিসাবে তার চুক্তির মূল্য ছিল ৪০ লাখ টাকার। সুতরাং শাস্তির কারণে প্রায় ১২ লাখ টাকা জরিমানা দিতে হচ্ছে সাব্বিরকে। আর এ ক্যাটাগরির ক্রিকেটার আল-আমিনের মূল্য ২৫ লাখ টাকা। সে হিসেবে ৫০ ভাগ জরিমানা হলে তার কাছ থেকে কেটে নেয়া হবে সাড়ে ১২ লাখ টাকা।

বিসিবি শুধু শাস্তি দিয়েই ক্ষান্ত হয়নি, একই সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে, এই দুই ক্রিকেটারের সঙ্গে যেহেতু জাতীয় ক্রিকেট দলেরও সম্মান জড়িত, সে হিসেবে ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটলে আরও কঠিন সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে বিসিবি।