মেইন ম্যেনু

এভারেস্ট জয়ী প্রথম নারীর মৃত্যু

junko-tabei

এভারেস্ট জয়ী প্রথম নারী জাপানের ফুকুশিমার অধিবাসী জুনকো তাবেই মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। পরিবারের বরাতে এ সংবাদ দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

চার বছর আগে তার শরীরে ক্যান্সার ধরা পরে। চিকিৎসাধীন অবস্থায় জাপানের সাইতামা শহরের এক হাসপাতালে মারা যান তাবেই। পরিবারের পক্ষ থেকে শনিবার (২২ অক্টোবর) মৃত্যু খবর সংবাদমাধ্যমকে জানানো হয়।

জুনকো তাবেই ১৯৭৫ সালে ৩৫ বছর বয়সে এভারেস্ট জয় করেছিলেন। তবে অভিযানটি তার জন্য মোটেও ‍সুখকর ছিল না। তুষার ধসে চাপা পড়ে মৃত্যুর কাছাকাছি চলে গিয়েছিলেন তিনি। শেষমেষ এক গাইডের সহায়তায় প্রাণে বেঁচে যান। সমস্ত প্রতিকূলতা পেরিয়ে একটানা ১২ দিন অভিযানের পর বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হিমালয়ের মাউন্ট এভারেস্ট জয় করেন। ১৯৯২ সালের মধ্যে তিনি বিশ্বের সাতটি সুউচ্চ পর্বতশৃঙ্গ আরোহণ করেন।

সর্বশেষ ২০১১ সালে ভূমিকম্প ও সুনামি আক্রান্ত জাপানের ফুকুশিমা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গী করে জাপানের মাউন্ট ফুজিতে আরোহণ করেন তাবেই।

জাপানের ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনার প্রভাবে তিনি ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন বলে ধারণা করা হয়। তিনি ফুকুশিমাতে জন্মগ্রহণ করেন এবং সেখানেই বসবাস করতেন।