মেইন ম্যেনু

ওবামার ব্যক্তিগত ইমেইল ফাঁস করেছে উইকিলিকস

obama20161022114645

এবার ইমেল বিতর্কে নাম এসেছে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার। প্রেসিডেন্ট হওয়ার আগে একটি ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার করতেন তিনি। ওই অ্যাকাউন্টের মাধ্যমে ২০০৮ সালে নির্বাচনে মনোনয়ন পাওয়ার বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্যের আদান-প্রদান করেছিলেন ওবামা।

ওবামার সেই ব্যক্তিগত কথোপকথনের কিছু অংশ নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে উইকিলিকস। মোট ৭টি চিঠি প্রকাশ্যে এনেছে তারা। এর মধ্যে একটি ২০০৮ সালের ৪ নভেম্বরের। অর্থাৎ প্রেসিডেন্ট নির্বাচনের দিন। ওবামাকে চিঠিটি পাঠিয়েছিলেন তার নির্বাচনী প্রচারের দায়িত্বে থাকা জন পডেস্টা। তাতে ১৫ নভেম্বর জি-২০ সম্মলনে ওবামাকে হাজির থাকতে নিষেধ করেছিলেন তিনি। কারণ ওই রাতেই নাকি ওবামাকে আমন্ত্রণ জানাবার কথা ছিল তৎকালীন বিদায়ী প্রেসিডেন্ট জর্জ বুশের।

তার কথা মেনেই জি-২০ সম্মেলনে যোগ দেননি ওবামা। এই মেইলগুলি সামনে আসায় ফের নতুন করে বিতর্ক শুরু হয়েছে। এর আগে ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিন্টনের বেশ কিছু ইমেইল প্রকাশ করে উইকিলিকস। ওবামার মতো হিলারির নির্বাচনী প্রচারের দায়িত্বেও রয়েছেন জন পডেস্টা। তার অ্যাকাউন্ট থেকে প্রায় ২৩ হাজার চিঠি চুরি হয়েছে বলে জানানো হয়েছে।

দুটি ঘটনাতেই রাশিয়ার যোগ রয়েছে বলে সন্দেহ প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা। তবে ইমেইল বিতর্কে বিদায়ী প্রেসিডেন্ট ওবামার নাম সামনে আসার বিষয়ে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি হোয়াইট হাউস। উইকিলিকসের এক টুইট বার্তায় আরো বলা হয়েছে, আরও তথ্য সামনে নিয়ে আসা হবে।