মেইন ম্যেনু

ওবামার স্ত্রীকে কটাক্ষকারী সেই মেয়রের পদত্যাগ

যুক্তরাষ্ট্রের পশ্চিম ভার্জিনিয়ার মেয়র অবশেষে পদত্যাগ করেছেন। বিবিসি বুধবার জানায়, বেভারলি হোয়েলিন তার পদত্যাগপত্র জমা দিয়েছেন। বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের স্ত্রী মিশেল ওবামাকে কটাক্ষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা মন্তব্যের তারিফের পর এ সিদ্ধান্ত নিলেন তিনি।

দেশটির প্রেসিডেন্ট পদে সদ্য নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে সম্প্রতি বারাক ওবামার সঙ্গে সাক্ষাৎ করেন। সে সময় তার সঙ্গে যান হবু ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও। ওবামা-ট্রাম্প যখন বৈঠক করছেন তখন বিদায়ী ও হবু ফার্স্ট লেডিরাও গল্পে মাতেন। গণমাধ্যমে সেই ছবিও প্রকাশিত হয়।

ওই রাজ্যের পামেলা রামসে টেইলর নামের এক এনজিওকর্মী ফেসবুকে ছবিসহ একটি স্ট্যাটাস দেন। সাথে মন্তব্য করেন ‘হোয়াইট হাউসে একজন অভিজাত, সুন্দরী, মার্জিত ফার্স্ট লেডি দেখলে আমাদের মন চনমনে হয়ে যাবে। হিল পরা একটা বানর দেখতে দেখতে ক্লান্ত হয়ে পড়েছি।’

পোস্টটি নিয়ে যখন বিতর্ক উসকে উঠছে ঠিক তখন সেই স্ট্যাটাসে মন্তব্য করেন স্থানীয় মেয়র বেভারলি হোয়েলিং। লেখেন ‘দিনটা আমার করে দিলে পাম’। তার এ ইঙ্গিতপূর্ণ মন্তব্যের পরই বিতর্কের ঝড় ওঠে। শহর ছাড়িয়ে বিতর্ক ছড়িয়ে পড়ে দেশজুড়ে। দু’জনেরই পদত্যাগের দাবিতে স্বাক্ষর পড়ে লাখের কাছাকাছি।

গণমাধ্যমে দু’জনই দুঃখপ্রকাশ করলেও ঘটনার পরই এনজিওকর্মীকে চাকরিচ্যুত করা হয়। আর শহরের কাউন্সিলে মঙ্গলবার বিষয়টি উত্থাপনের পর সেখানে পদত্যাগপত্র জমা দেন পশ্চিম ভার্জিনিয়ার মেয়র বেভারলি হোয়েলিন।