মেইন ম্যেনু

ওবামা খুব ভালো মানুষ : ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামাকে ‘খুব ভালো মানুষ’ হিসেবে আখ্যায়িত করলেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে হোয়াইট হাউজে প্রথমবারের মতো দুজনের সাক্ষাতে একথা বলেন ট্রাম্প।

সাক্ষাৎকালে ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে ওবামার পরামর্শ সহায়তা চান। এ সময় ট্রাম্পকে যথাসম্ভব সহযোগিতার আশ্বাস দেন ওবামা। খবর বিবিসি, সিএনএন।

ওবামা বলেন, ‘গত রাতে আমি বলেছিলাম, অগ্রাধিকার ভিত্তিতে আমার প্রথম কাজ হবে আগামী দুই মাসের মধ্যে কীভাবে ক্ষমতা হস্তান্তর করা যায়, তা নিয়ে আলোচনা করা।’

ওভাল অফিসের এ আলোচনায় ট্রাম্পকে ওবামা বলেন, ‘আপনি যদি সফল হন, তবেই দেশ সফল হবে।’

সাক্ষাতে তারা স্বরাষ্ট্র ও পররাষ্ট্র নীতি নিয়ে আলোচনা করেছেন এবং এসব বিষয়ে ট্রাম্পের আগ্রহ দেখে অনুপ্রেরণা পেয়েছেন বলে জানান ওবামা।

এ সময় নির্ধারিত ১০ মিনিটের আলোচনা অনেকক্ষণ ধরে চলায় ওবামাকে ধন্যবাদ জানান ট্রাম্প। তিনি বলেন, ‘মি. প্রেসিডেন্ট, আপনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে নিজেকে খুবই সম্মানিতবোধ করছি।’

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার প্রস্তুতি হিসেবে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে এ বৈঠক করেন ট্রাম্প।

উল্লেখ্য, সব জল্পনা-কল্পনা এবং উত্তেজনার অবসান ঘটিয়ে রিপাবলিকান ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

ইলেক্টোরাল কলেজ ভোটে ট্রাম পেয়েছেন ২৮৮ এবং হিলারি পেয়েছেন ২১৫ ভোট, যা শতকরা হিসাবে ট্রাম্প পেয়েছেন ৪৮ ভাগ ও হিলারি পেয়েছেন ৪৭.২ ভাগ।