ওয়ানডে ক্রিকেটে টাইগারদের নতুন মাইলফলক

ওয়ানডে ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করল বাংলাদেশ ক্রিকেট। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মত ৬ নম্বরে জায়গা করে নিয়েছে টাইগাররা।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে নিশ্চিত হয়েছে বাংলাদেশের এ মাইলফলক স্পর্শ করার। এই মুহূর্তে র‌্যাংকিং পরিবর্তন না হলেও আইসিসির পরবর্তী র‌্যাঙ্কিং হালনাগাদে এটি আনুষ্ঠানিকভাবে জানাবে বিশ্ব ক্রিকেটের এ সংস্থাটি।

নিউজিল্যান্ডকে হারানোর পর বাংলাদেশের রেটিং পয়েন্ট শ্রীলঙ্কার সমান ৯৩। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে ছয়ে বাংলাদেশ, শ্রীলঙ্কা নামছে সাতে।
২০১৪ সালের শেষভাগে মাশরাফি বিন মুর্তজা নেতৃত্ব পাওয়ার পর থেকেই চলছে বাংলাদেশের এগিয়ে চলা। জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে শুরু।

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ খেলে কোয়ার্টার-ফাইনালে। বিশ্বকাপের পর দেশের মাটিতে সিরিজ জিতে নেয় পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
এগিয়ে চলার এই ধারাতেই ধরা দিল নতুন সাফল্য। বিদেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম জয়ের পুরস্কার র‌্যাঙ্কিংয়ে উন্নতি।

পাশাপাশি রেটিং পয়েন্ট বাড়িয়ে নিতে পারাও বাংলাদেশের বড় প্রাপ্তি। ২০১৯ বিশ্বকাপে সরাসরি জায়গা পাওয়ার পথও অনেকটাই সহজ করেছে বাংলাদেশ।

প্রসঙ্গত, মাহমুদউল্লাহ- মুশফিকের ঝড়ো ব্যাটিংয়ে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয় পেয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের দেয়া ২৭১ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা বাংলাদেশ ১০ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায়।

তবে দ্বিতীয় উইকেটে তামিম-সাব্বিরের ১৩৬ রানের জুটি বাংলাদেশের জয়ে বিশেষ অবদান রাখে। দু’জনই ৬৫ রান করে আউট হন।

কিন্তু তামিম-সাব্বির আউটের পর সাকিব-মোসাদ্দেকও দ্রুত বিদায় নিলে বাংলাদেশের হারের শংকা জাগে। তবে ষষ্ঠ উইকেটে মাহমুদউল্লাহ-মুশফিক ৭২ রান করে দলের বিজয় নিশ্চিত করেন।

মাহমুদউল্লাহ ৩৬ বলে ৪৬ রানের ঝড়ো ইনিংস খেলেন। তার ইনিংসটি ছিল ছয়টি চার ও একটি ছক্কায় সাজানো। মুশফিক ৪৫ বলে ৪৫ রানের কার্যকরী ইনিংস খেলেন। তার ইনিংসটি ছিল ৩টি চার ও একটি ছক্কায় সাজানো। দুজনই শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন।