মেইন ম্যেনু

ওয়ার্নার ঝড়ে প্রথম দিনটা অস্ট্রেলিয়ার

warner20161103210618

টি-টোয়েন্টি, ওয়ানডে কিংবা টেস্ট। তিন ফরম্যাটেই তার ব্যাট চলে সপাটে। প্রতিপক্ষ বোলারকে চাপে রেখেই খেলতে পছন্দ তার। তিনি আর কেউ নন, অস্ট্রেলিয়ার তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার। আজ বৃহস্পতিবার পার্থের ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন গ্রাউন্ডেও তার-ই প্রমাণ রাখলেন তিনি।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা ২৪২ রানের জবাবে খেলতে নেমে ঝড়ের গতিতেই ব্যাট চালান ওয়ার্নার। ৬২ বলে করেছেন ৭২ রান। স্ট্রাইক রেট ১১৭.৭৪! তার টর্নেডো এই ইনিংসটা ছিল ১৩টি চার ও একটি ছক্কায় সমৃদ্ধ। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছেন শন মার্শ। ৬৭ বলে তিনটি চারের সাহায্যে মার্শ করেছেন ২৯* রান।

ডেভিড ওয়ার্নার ও শন মার্শের ব্যাটিং নৈপুণ্যে প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ বিনা উইকেটে ১০৫ রান। সফরকারী দক্ষিণ আফ্রিকার চেয়ে এখনো ১৩৭ রানে পিছিয়ে রয়েছে অসিরা। হাতে আছে ১০ উইকেট।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার বোলারদের তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। ৮১ রান তুলতেই ৫ উইকেট খুইয়ে বসে সফরকারীরা। ষষ্ঠ উইকেটে টেম্বা বাভুমাকে নিয়ে ইনিংস মেরামতের দায়িত্ব নেন কুইন্টন ডি কক।

এই জুটিতে প্রোটিয়াদের দলীয় ভাণ্ডারে সঞ্চয় হয় ৭১ রান। ডি কক ও বাভুমা দুজনই তুলে নিয়েছেন ফিফটি। দলের পক্ষে সর্বোচ্চ ৮৪ রান করেছেন ডি কক। বাভুমা করেছেন ৫১ রান। আর দলীয় অধিনায়ক ফাফ ডু প্লেসিসের ব্যাট থেকে আসে ৩৭ রান।

অস্ট্রেলিয়ার পক্ষে প্রথম ইনিংসের সেরা বোলার মিচেল স্টার্ক, পকেটে পুরেছেন ৪ উইকেট। জস হ্যাজেলউড নিয়েছেন ৩ উইকেট। নাথান লিওন ঝুলিতে জমা করেছেন দুই উইকেট। আর ১টি উইকেট নিয়েছেন পিটার সিডল।