মেইন ম্যেনু

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘ইংক’ এর দ্বিতীয় আড্ডা

unnamed-4

মোঃ ওয়াহিদুল ইসলাম, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে ২৭ অক্টোবর বৃহস্পতিবার বেলা আড়াইটায় অনুষ্ঠিত হলো লিটারেরি ক্লাব “ইংক” এর দ্বিতীয় সাহিত্য আড্ডা।

“লাভ ইন কনটেমপোরারি পোয়েট্রি” শীর্ষক আজকের আড্ডাটি উৎসর্গ করা হয় কবি খোন্দকার আশরাফ হোসেনকে। প্রারম্ভেই, ক্লাবের মডারেটর, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক আবদুল্লাহ আল মুক্তাদির স্বাগত বক্তব্য রাখেন।

এরপর খোন্দকার আশরাফ হোসেন এর কবিতা আবৃত্তির মাধ্যমে আসরে কাব্যময়তার সূচনা হয়। আবৃত্তি করেন জান্নাতুল স্মৃতি। ক্লাবের উপদেষ্টা সহকারী অধ্যাপক উম্মে ফারহানার সংক্ষিপ্ত বক্তব্যের পর বক্তব্য রাখেন বিশেষ অতিথি সমকালীন কবি মাসুম মোকাররম, দ্রাবিড় সৈকত এবং এহসান হাবিব প্রমুখ।

এছাড়াও সমকালীন কবিতা সম্পর্কে মতামত ব্যক্ত করেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. বিজয় ভূষণ দাস, অধ্যাপক ড. মোহাম্মদ ইমদাদুল হুদা, প্রভাষক সাখাওয়াত জামিল সৈকত এবং ফোকলোর বিভাগের প্রভাষক ও গল্পকার মেহেদী উল্লাহ। বক্তাদের বহুমাত্রিক আলোচনায় জমে উঠতে থাকে আসরটি। আলোচনায় উঠে আসে সাহিত্য,কবিতা,সমকালীন কবিতার প্রবণতাগুলো ও সমকালীন কবিতায় প্রেমের প্রাসঙ্গিকতা,বিস্তৃতি ও স্বরূপের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো। শিক্ষার্থীরাও আড্ডায় স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

ফিরোজ আহমেদ পাঠ করেন জীবনানন্দ দাসের ‘বনলতা সেন’। বিশেষ অতিথিদের সমকালীন প্রেমের কবিতা আবৃত্তির মাধ্যমে আসরটির সমাপনী ঘোষণা করা হয়। আড্ডায় কবি মাসুম মোকাররম বলেন, লিটারেচারের জ্ঞান এবং উপলব্ধি ব্যতীত পুরোপুরি লিটারেট হওয়া সম্ভব নয়।

শিক্ষার্থীদের সাহিত্যবোধ আরো জাগ্রত করতে সাহিত্যচর্চার উপযুক্ত প্ল্যাটফর্ম দেয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে ‘ইংক’। ইংকের দ্বিতীয় আড্ডাটি তারই স্বাক্ষর।



« (পূর্বের সংবাদ)