মেইন ম্যেনু

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে অন্তঃবিশ্ববিদ্যালয় শর্টফিল্ম ফেস্টিভাল

মোঃ ওয়াহিদুল ইসলাম : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়ে গেল বিশ্ববিদ্যালয়ের তরুণ নির্মাতাদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচিত্র প্রদর্শন অন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচিত্র উৎসব। গত ২০ নভেম্বর (রবিবার) সন্ধ্যা ৬ টায় বিশ্ববিদ্যালয়ের থিয়েটার হলে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ফিল্ম এন্ড ফটোগ্রাফি ক্লাব এর উদ্যোগে এই স্বল্পদৈর্ঘ্য চলচিত্র উৎসবের আয়োজন করা হয়।

প্রদর্শনীতে শিশির , আবির , শোয়াইব , হৃদয় , বাপ্পি, কৌশিক ,তুষার , রুমানা , হৃদয়, সুমাইয়া, মামুন সহ তরুণ নির্মাতাদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচিত্র প্রদর্শন করা হয় ।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তুহিন অবন্ত এবং মনোজ কুমারের বিচারের ভিত্তিতে ১৮টি স্বল্পদৈর্ঘ্য চলচিত্র হতে ১২টি প্রদর্শনের জন্য মনোনীত করা হয়। ১ থেকে ১৮ মিনিট পর্যন্ত দৈর্ঘ্যের এই প্রদর্শনী প্রায় ১ঘন্টা ৩০ মিনিট ধরে চলে ।

নতুন নির্মাতাদের আগ্রহী করে তোলাই এই ফেস্টের প্রধান উদ্দেশ্য। উপস্থিত শিক্ষকগণ যারা চলচিত্র নির্মাণে আগ্রহী তাদেরকে উৎসাহিত করেন এবং সবাইকে ধন্যবাদ দিয়ে বলেন, কিছু চলচিত্রের কনসেপ্ট ও সিনেমাটোগ্রাফি ভাল হয়েছে । অনেক কাজ অসাধারণ হবার যোগ্যতা রাখে। নাট্যকলা বিভাগ ব্যতীত অন্যান্য বিভাগ চলচিত্র নির্মাণে এগিয়ে এসেছে সেজন্য তাদের সাধুবাদ জানিয়ে আরো বলেন, কিছু অভিনয় ভাল, তবে দর্শককে টানতে হবে কাহিনী ও চরিত্র রুপায়নের মাধ্যমে। বিভাগকেন্দ্রিক কাজ না করে সমগ্র বিভাগ একত্রে কাজ করতে হবে তবেই বিশ্ববিদ্যালয়ের নির্মাতারা এগিয়ে যেতে পারবে ।