মেইন ম্যেনু

কলারোয়ায় ওয়াশ রাইটস ক্যাম্পেইনের যৌথ পরিকল্পনা বিষয়ক কর্মশালা

জুলফিকার আলী, কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধিঃ কলারোয়ায় ওয়াশ রাইটস ক্যাম্পেইন উপলক্ষে ওয়ার্ড কমিটি এবং পাড়া কমিটির সদস্যদের যৌথ পরিকল্পনা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিকালে পৌর সদরের ঝিকরা ধাপক পাড়ায় অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন প্যানেল মেয়র শেখ জামিল হোসেন। এছাড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক ভারপ্রাপ্ত মেয়র রফিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন মহিলা কাউন্সিলর সন্ধ্যা রানী বর্মণ, ইঞ্জিনিয়ার ওজিহুর রহমান, সমাজসেবক মোস্তাফিজুর রহমান মোস্ত, শিক্ষক স্বপন কুমার, ঢাকা আহছানিয়া মিশনের প্রকল্প সমন্বয়কারী বিপ্লব ঠাকুর প্রমুখ।

কর্মশালায় পরিবারের সকল সদস্য নিরাপদ পানি পরিকল্পনা সম্পর্কে জানবে ও মেনে চলবে। স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার করবে, স্যান্ডেল পায়ে সকলে পায়খানায় যাবে এবং অস্বাস্থ্যকর পায়খানার ঝুঁকি গুলো পরিবারের সকল সদস্য বলতে পারবে। পায়খানায় হাত ধোয়রি জন্য চলমান পানি, সাবানসহ হাত ধোয়ার ব্যবস্থা থাকবে।

হাতধোয়ার গুরুত্বপূর্ণ সময় সম্পর্কে বলতে পারবে। রান্নাঘরে ও খাবার যায়গায় হাত ধোয়ার ব্যবস্থা থাকবে। খাবার ঢেকে রাখার সফল সম্পর্কে পরিবারের সকলে জানবে এবং চর্চা করবে। বাড়ির আঙ্গিনা পরিস্কার পরিচ্ছন্ন থাকবে, বাড়ি শুস্ক থাকবে,কোন স্যাঁত স্যাতে পরিবশে থাকবে না। ব্যবহৃত পানি নিস্কাষণ ব্যবস্থা থাকবে। কঠিন বর্জ্য (সলিঢ ওয়াশ) ব্যবস্থাপনা থাকবে। বাড়ির আঙ্গিনায় ফাকা যায়গা থাকলে সবজি ও ফুলের বাগান পরিচর্যা করবে। কর্মশালায় এসকল পরিকল্পনা করা হয়।