কাটেনি ছুটির রেশ, এখনও ফাঁকা রাজধানী

ঈদুল আজহার তিন দিনের সাধারণ ছুটি শেষ। কর্মস্থলে যোগ দিতে গতকাল রোববার রাত থেকেই রাজধানী ঢাকায় ফিরতে শুরু করেছেন নাড়ির টানে বাড়ি ফেরা মানুষ।

সোমবার সকাল থেকেও ট্রেন, বাস ও লঞ্চে করে ফিরছেন ঘরে ঘেরা মানুষ। তবে ছুটি শেষে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান খোলা হলেও ঈদের পর প্রথম কার্যদিবসে চিরচেনা রূপে ফেরেনি রাজধানী।

এখনও ঢাকা অনেকটাই ফাঁকা। নেই কোলাহল ও নিত্যদিনের যানজট। সোমবার সরেজমিনে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট ঘুরে চোখে পড়েনি সড়কে বা গাড়িতে ভিড় কিংবা যানজটের চিরচেনা রূপ।

এদিকে, অফিস-আদালত খুললেও মতিঝিল বাণিজ্যিক এলাকা ও অফিসপাড়ায় গিয়ে চোখে পড়েনি জনজট। বেশিরভাগ এলাকার ফুটপাত খালি। এখনও শুরু হয়নি হকারদের উপদ্রব।

বিভিন্ন গন্তব্যের বাস ও রিকশা চালকের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদের আগে যেসব গন্তব্যে যেতে এক-দেড় সময় ঘণ্টা লাগতো, এখন রাস্তা ফাঁকা থাকায় একই স্থানে যেতে লাগছে মাত্র ২০-২৫ মিনিট। তবে রাস্তায় যাত্রী কম থাকায় তাদের উপার্জনও কম হচ্ছে।
সদরঘাট থেকে গাজীপুরগামী সুপ্রভাত বাসের চালক আজহার মোল্লা বলেন, রাস্তা ফাঁকা, জ্যাম নাই। মৌচাক থেকে গাজীপুর যেতে সময় লাগত লাগত প্রায় ২-৩ ঘণ্টা। কিন্তু এখন মাত্র ১ ঘণ্টায় যাওয়া যাচ্ছে। ফাঁকা রাস্তায় গাড়ি চালাতে ভালো লাগে।

পারভেজ ইবনে লতিফ নামে এক যাত্রী জানান, গাড়িতে ধানমন্ডি-২৭ থেকে গুলশান-১- নম্বরে যেতে মাত্র ৭ মিনিট লাগল। এমন ঢাকাই তো চাই।

এছাড়া রাজধানীর মতিঝিল, পল্টন, শাহবাগ, বাংলা মোটর, ইস্কাটন, মগবাজার, সাতরাস্তা, তেজগাঁও, মহাখালী, গুলশান, রামপুরা-বাড্ডা এলাকা ঘুরেও চোখে পড়ে ফাঁকা পথঘাট। সেইসঙ্গে রাস্তায় গণপরিবহন তুলনামূলক কম। সড়কে বেশিরভাই প্রাইভেটকার ও রিকশা।

অন্যদিকে, ট্রেন, লঞ্চ ও বাস টার্মিনালগুলোতে ঢাকামুখী মানুষের ভিড় কিছুটা বেড়েছে। মহাখালীর আন্তঃজেলা বাস টার্মিনালে গিয়ে বিভিন্ন জেলা শহর থেকে মিনিটে মিনিটে রাজধানীতে বাস প্রবেশ করতে দেখা যায়। তবে ঢাকায় ফিরে রিকশা বা সিএনজিচালিত অটোরিকশা সংকটের কারণে বাসায় ফিরতে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে দেখা যায় অনেক যাত্রীকে।

আফতাব উদ্দিন নামে দিনাজপুর থেকে ঢাকায় ফেরা এক যাত্রী জানান, ঈদে বাড়ির যাওয়ার সময় ছিল যানজট আর ভোগান্তি। ঢাকায় ফিরেও দুর্ভোগ। ১ ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছি। গণপরিবহন না পেলে পায়ে হেঁটেই যাব।

আজ সকাল থেকে দেশের বিভিন্ন স্থানের ট্রেন যাত্রী নিয়ে ফিরছে কমলাপুর রেলওয়ে স্টেশনে। সোমবার মোট ৬৭টি ট্রেন ফিরতি যাত্রী নিয়ে ফিরবে ঢাকায়।