কাতারকে উপসাগরীয় নিরাপত্তা পরিষদ থেকে বহিষ্কার করা হবে

সৌদি জোটের দেয়া ১৩টি শর্ত মেনে না নিলে কাতারকে উপসাগরীয় নিরাপত্তা পরিষদ থেকে বহিষ্কার করার হুঁশিয়ারি জানিয়েছেন রাশিয়ায় নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ওমর গোবাশ। বুধবার ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান’কে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি দেন তিনি।

আমিরাতের রাষ্ট্রদূত বলেন, কাতারকে যে ১৩টি শর্ত দেয়া হয়েছে, সেগুলো যদি তারা মেনে না নেয়, তাহলে তাদেরকে আর আমাদের তাবুতে থাকার সুযোগ দেয়া হবে না। উপসাগরীয় সহযোগিতা পরিষদ থেকে তাদের বহিষ্কার করে নতুনভাবে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

তিনি আরও বলেন, কাতারের সঙ্গে অর্থনৈতিক লেনদেনকারী দেশগুলোর সঙ্গেও আমাদের বাণিজ্যিক সম্পর্ক গুটিয়ে নেয়ার চিন্তা করা হচ্ছে। দেশগুলোকে বলা হবে, আপনারা আপনাদের সুবিধা অনুযায়ী সিদ্ধান্ত নেন। হয় আমাদের সঙ্গে ব্যবসা করেন, নইলে সম্পর্ক ঢিলে হয়ে যাবে।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুর দিকে সৌদি আরবের নেতৃত্বে নয়টি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। এরপর সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইন তাদের আকাশসীমা, স্থল ও সমুদ্রবন্দর কাতারের জন্য বন্ধ করে দেয়। একই সঙ্গে এসব দেশ থেকে কাতারের নাগরিকদের চলে যাওয়ার জন্য ১৪ দিনের আল্টিমেটাম দেয়া হয়। কাতার থেকেও দেশগুলোর নাগরিকদের ফিরে আসার জন্য ১৪ দিনই নির্দিষ্ট করে দেয়া হয়।

গত বৃহস্পতিবার অবরোধ তুলে নেয়ার জন্য ১৩টি শর্তের তালিকা পাঠিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বন্ধ করে দেয়াসহ ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন, তুরস্কের সামরিক ঘাঁটি সরিয়ে দেয়ার দাবি তোলা হয়।

তবে ওই ১৩টি শর্ত বাস্তবসম্মত নয় বলে জানিয়েছে কাতার। বর্তমানে সেগুলো পর্যবেক্ষণ করছে দোহা।