কাতারিদের হজ্ব করতে দেবে সৌদি, তবে…

কাতারের নাগরিক ও দেশটির অভিবাসীদের হজ পালনের সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে সৌদি আরব। তবে তাঁদের জন্য বেঁধে দেওয়া হয়েছে কয়েকটি শর্ত।

সংবাদমাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে হজ পালনের জন্য কাতারের বাসিন্দাদের সৌদি ভ্রমণের ক্ষেত্রে দুটি বিমানবন্দরকে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এ ছাড়া কাতার এয়ারলাইনসের বিমান ব্যবহার করে কেউ হজ পালনের উদ্দেশ্যে সৌদিতে আসতে পারবে না বলেও জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, কাতারের নাগরিক ও অভিবাসীদের সৌদি আরবে উমরা ও হজ পালনের অনুমতি দেওয়া হবে। তবে তাঁরা শুধু জেদ্দার বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর ও মদিনার প্রিন্স মুহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দরের মাধ্যমে সৌদিতে প্রবেশ ও প্রস্থান করতে পারবেন।

বিবৃতিতে আরো বলা হয়, যেকোনো সময় উমরা ও হজ পালনের জন্য কাতার এয়ারলাইনস বাদে সব বিমানে করে কাতারিরা সৌদি আরব ভ্রমণ করতে পারবেন।

সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগে গত ৫ জুন সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) সদস্য রাষ্ট্র বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত এবং তাদের আরব মিত্র মিসর কূটনৈতিকসহ সব ধরনের সম্পর্ক ছিন্ন করে কাতারের সঙ্গে। সেই সম্পর্ক পুনঃস্থাপনে দেশগুলো সম্প্রতি কাতারকে ১৩টি দাবি দেয়।

কাতারকে দেওয়া ওই শর্তগুলোর মধ্যে দোহাভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা বন্ধ ও ইরানের সঙ্গে সম্পর্ক কমানোর বিষয়টিও ছিল। তবে কাতারের পক্ষ থেকে এই দাবিগুলো ‘অবাস্তব ও বাস্তবায়নযোগ্য নয়’ বলে দাবি করা হয়।