কাতারের পক্ষে কথা বললে ১৫ বছরের জেল

মধ্যপ্রাচ্যের কূটনৈতিক যুদ্ধে সংযুক্ত আরব আমিরাতের কোনও ব্যক্তি কাতারের প্রতি সহানুভূতি প্রকাশ করলে ১৫ বছরের জেল পর্যন্ত হতে পারে। বুধবার দেশটির সংবাদমাধ্যম গালফ নিউজের বরাতে একথা জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

৫ জুন বাহরাইন, সৌদি আরব, মিসর ও সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি আরব দেশ জঙ্গিবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়। তবে এই অভিযোগ অস্বীকার করেছে কাতার।

আমিরাতের অ্যাটর্নি জেনারেল হামাদ সাইফ আল-শামসি বলেন,‘কাতারের জন্য যে সহানুভূতি প্রকাশ করবে তার বিরুদ্ধেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এটা সোশ্যাল মিডিয়া হোক, লিখিত কিংবা মৌখিক হোক, আমরা ব্যবস্থা নেব। কারণ এটা সংযুক্ত আরব আমিরাতের নীতি বিরোধী।’ এছাড়া অভিযুক্তদের ৫ লাখ দিরহাম জরিমানাও করা হতে পারে বলে জানিয়েছে গালফ নিউজ।

মঙ্গলবার আরব দেশগুলোর এই পদক্ষেপকে স্বাগত জানালেও আরব বিশ্বে ঐক্য গঠনের আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মধ্যপ্রাচ্যে্র এই কূটনৈতিক সংকটে টুইটারে কাতারের সমর্থনে অনেকে টুইট করছেন। আরব বিশ্বে ‍মত প্রকাশের মাধ্যম হিসেবে টুইটার খুবই জনপ্রিয়। তবে আরব আমিরাত এবার মত প্রকাশ থেকে বিরত রাখতেই শাস্তির বিধান করলো।

সূত্র: রয়টার্স