কাতার ইস্যুতে সৌদি যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী-সেনাপ্রধান

কাতার ইস্যুতে মধ্যপ্রাচ্যের চলমান সংকট নিরসনে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়া। পাকিস্তান প্রেস ইনফরমেশন ডিপার্টমেন্টের বরাত দিয়ে দ্য ডন জানায়, প্রধানমন্ত্রী ও সেনাপ্রধানের সঙ্গে থাকছেন অর্থমন্ত্রী ইসহাক ধার, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ ও অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা।
পাক প্রতিনিধিদলটি পারস্য উপসাগরীয় অঞ্চলে চলমান সংকট নিয়ে সৌদি নেতৃবৃন্দের সঙ্গে কথা বলবে।
প্রসঙ্গত, গত ৫ জুন সন্ত্রাসে মদদ দেওয়ার কথিত অজুহাতে কাতারের ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত। তাদেরকে সমর্থন দেয় মিত্র কয়েকটি দেশ। এতে মধ্যপ্রাচ্য পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে।
মধ্যপ্রাচ্য সংকটের প্রাথমিক পর্যায়ে মুসলিম বিশ্বের ঐক্যের কথা বলে পাকিস্তান। এছাড়া সংশ্লিষ্ট দেশগুলো যেন নিজেরা আলোচনায় বসে সে প্রস্তাব দেয়।
গত সপ্তাহে পাক পার্লামেন্ট কাতার ইস্যুতে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে। এতে চলমান এই কূটনীতিক সংকট নিরসনে দুপক্ষকেই ‘সংযম প্রদর্শন ও আলোচনার মাধ্যমে মতপার্থক্য দূরীকরণের’ প্রস্তাব পাস হয়।
এদিকে গত সপ্তাহে কাতারি আমিরের পক্ষ থেকে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল পাকিস্তান সফর করে এবং চলমান সংকট নিরসনে পাকিস্তানকে ইতিবাচক ভূমিকা রাখার আহ্বান জানায়।