মেইন ম্যেনু

কার্পেটের বিভিন্ন ধরণের দাগ দূর করুন সহজেই

stain

আপনার ঘর যতই পরিষ্কার থাকুক না কেন কার্পেটে বিভিন্ন ধরণের দাগ লাগতেই পারে। হঠাৎ করেই চা বা কফি পড়ে যেতে পারে অথবা আপনার শিশু সন্তানের ছবি আকার সরঞ্জাম থেকেও দাগ সৃষ্টি হতে পারে কার্পেটে। কার্পেটের যে কোন ধরণের দাগই তুলে ফেলা সম্ভব ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করেই। কার্পেটের বিভিন্ন ধরণের দাগ দূর করার উপায়ের বিষয়েই জানবো আজ এই ফিচারে।

১। চা বা কফির দাগ

বিভিন্ন ধরণের চা বা কফির দাগ দূর করার জন্য সাদা ভিনেগারের সাথে পানি মিশিয়ে ব্যবহার করতে পারেন। কার্পেটের দাগটি যেন ছড়িয়ে না যায় সেজন্য খুব বেশি ঘষাঘষি করা ঠিক নয়। একটি পরিষ্কার কাপড় বা স্পঞ্জ বা তোয়ালের মধ্যে ভিনেগার ও পানির মিশ্রণ লাগিয়ে চা বা কফির দাগের উপর হালকা ভাবে চেপে চেপে দাগ উঠিয়ে ফেলুন। এভাবে কয়েকবার করলে দাগ উঠে যাবে।

২। খাবার বা পোষা প্রাণীর বমি বা প্রস্রাবের দাগ

বাসায় ছোট বাচ্চা বা পোষা প্রাণী থাকলে কার্পেটে খাবার বা প্রস্রাবের দাগ সৃষ্টি হতে পারে এবং দুর্গন্ধও হতে পারে। তাই খাবার পড়ার সাথে সাথেই তা সরিয়ে ফেলা এবং একটি ভেজা কাপড় দিয়ে মুছে নেয়া প্রয়োজন। তাহলে দুর্গন্ধ ও দাগ সৃষ্টি হতে পারবেনা। যদি পানি ও ভেজা কাপড় দিয়ে মুছে দাগ দূর করা না যায় তাহলে বেকিংসোডা ব্যবহার করতে পারেন। বেকিংসোডা দাগ ও জীবাণুমুক্ত করতে অত্যন্ত কার্যকরী।

৩। চুইংগাম

চুইংগামের দাগ দূর করা কঠিন বিশেষ করে পশমের কার্পেট থেকে। যদি চুইংগাম তাড়াতাড়ি সরানো না হয় তাহলে কার্পেটের ফাইবারের মধ্যে লেগে যায় এবং কার্পেটের ঐ স্থানের রঙ নষ্ট করে দেয়। কার্পেটে লেগে যাওয়া চুইংগাম ও এর দাগ দূর করা যায় খুব সহজেই বরফ ব্যবহার করে। একটি প্লাস্টিকের ব্যাগে বরফের টুকরো নিয়ে কার্পেটে লাগা চুইংগামের উপর দিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর একটি ছুরি দিয়ে চেঁছে নিন অবশিষ্ট চুইংগাম ও এর দাগ।

৪। রঙ ও নেইল পলিশের দাগ

ভিনেগার ও ডিটারজেন্টের দ্রবণ দিয়ে দূর করতে পারেন রঙ ও নেইল পলিশের দাগ। একটি পাত্রে ভিনেগার, ডিটারজেন্ট ও পানি মিশিয়ে দ্রবণ তৈরি করুন। তারপর এই মিশ্রণে একটি স্পঞ্জ ডুবিয়ে দাগের স্থানটি মুছে নিন। দাগ না চলে যাওয়া পর্যন্ত মুছতে থাকুন। সবশেষে ঠান্ডা পানি দিয়ে মুছে নিন।

৫। তেল বা চর্বির দাগ

কার্পেট থেকে তেল বা চর্বির দাগ দূর করা যায় শেভিং ক্রিম ব্যবহার করে। রান্নার তেল, কসমেটিক্স, ফার্নিচার পলিশ বা মোম থেকে লাগতে পারে চর্বির দাগ। এই ধরণের তেল-চর্বির দাগ দূর করতে চমৎকার ভাবে কাজ করে শেভিং ক্রিম। এছাড়াও তেলের দাগের উপর একটি তোয়ালে রেখে তার উপর গরম আয়রন দিয়ে কিছুক্ষণ ইস্ত্রি করুন। দেখবেন তেল/চর্বি তোয়ালের মধ্যে লেগে উঠে আসবে।

৬। রক্তের দাগ

কোন কারণে যদি কার্পেটে রক্ত লেগে যায় তাহলে সেই দাগ দূর করার যায় হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করে। হাইড্রোজেন পারঅক্সাইড ছাড়াও রক্তের দাগ দূর করার জন্য অ্যামোনিয়াও ব্যবহার করা যায়।

যদি বুঝতে না পারেন যে কার্পেটে কিসের দাগ লেগেছে তাহলে ৩ চা চামচ হাইড্রোজেন পারক্সাইডের সাথে নন-জেল টুথপেস্ট মিশিয়ে নিন। মিশ্রণটি নরম কাপড়ে লাগিয়ে কার্পেটের দাগের উপরে ঘষুন। তারপর পানি দিয়ে মুছে নিন। যে দাগই হোকনা কেন তা দূর হয়ে যাবে।