কাশ্মির সংকট সমাধানে চীনের প্রস্তাব, উদ্বিগ্ন ভারত

বিতর্কিত কাশ্মির সমস্যা সমাধানে গঠনমূলক সহায়তা করতে চায় চীন। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, পাকিস্তান ও ভারতের মধ্যে সম্পর্ক অবনতির কারণ কাশ্মির। তাদের মধ্যে সম্পর্ক উন্নয়নে চীন স্বত:স্ফুর্তভাবে কাজ করতে চায়।

ঘোষণাটি এমন সময়ে দিল যখন সিকিম সীমান্ত পয়েন্টে চীন ও ভারতের সৈন্যরা মুখোমুখি অবস্থানে রয়েছে গত প্রায় একমাস যাবৎ। বুধবার(১২ জুলাই) চীনের পক্ষ থেকে বলা হয়েছে, কাশ্মির সমস্যা এখন আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছে। এজন্য চীন এই সমস্যা সমাধানে গঠনমূলক সহায়তা দিতে চায়।

ভারতীয় পত্রিকা টাইমস অব ইন্ডিয়া জানায় চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র গেং সুহাং বলেছেন, ‘দক্ষিণ এশিয়ার জন্য পাকিস্তান ও ভারত দুটি গুরুত্বপূর্ণ দেশ। পাকিস্তান ও ভারতের মধ্যে কাশ্মিরের লাইন অব কন্ট্রোল নিয়ে সমস্যা। এটি শুধু ভারত-পাকিস্তান নয়, আঞ্চলিক শান্তি নষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে। কাশ্মির সমস্যা এখন বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছে। এজন্য আমরা সব রকম সহযোগিতা প্রস্তুত।’

তিনি আরও বলেন, ‘আমরা আশা করবো, দুই দেশই বিবাদমান কাশ্মির সমস্যা সমাধানে আন্তরিক হবে। নতুন কোনো উত্তেজনা তৈরি করবে না। সমস্যা সমাধান ও সম্পর্ক উন্নয়নে চীন আন্তরিকভাবে কাজ করতে আগ্রহী।’

গতকালও ওআইসি সম্মেলনে এমন ঘোষণা দিয়েছেন মুসলিম দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। সম্মেলনে বলা হয়, কাশ্মির সমস্যা দক্ষিণ এশিয়ার আঞ্চলিক শান্তি ও সহাবস্থান নষ্ট করছে। এর দু’দিন আগে চীনের সরকারের ঘনিষ্ট ও সমর্থক প্রভাবশালী পত্রিকা গ্লোবাল টাইমসের উপ-সম্পদকীয়তে বলা হয়, কাশ্মির সমস্যা সমাধানে তৃতীয় দেশ হিসেবে চীন ভূমিকা রাখতে পারে।

এর পরই চীনের পক্ষ থেকে প্রকাশ্যে ঘোষণা এল কাশ্মির সমস্যা সমাধানে তারা আগ্রহী। অপরদিকে বিষয়টিকে বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছে ভারত। তারা মনে করছেন, কাশ্মির ইস্যুটা দ্বিপাক্ষিক। এখানে তৃতীয় দেশের নাক গলানোর কোনো প্রয়োজন নেই।