মেইন ম্যেনু

কাস্ত্রো ও ইন্দিরা গান্ধীর যে বিশেষ মুহূর্তের ছবি ইতিহাসের পাতায়

1480170633

ফিদেল কাস্ত্রোর সঙ্গে ভারতের যোগ ছিল বেশ ঘনিষ্ঠ। কিউবার এই সদ্য প্রয়াত সাবেক নেতার সঙ্গে নেহেরু-গান্ধী পরিবারের বেশ একটা প্রীতির সম্পর্ক ছিল। বিশেষ করে ভারতের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে তিনি ‘বোন’ বলে ডেকেছিলেন। কাস্ত্রো-ইন্দিরার এমনই এক বিশেষ মুহূর্তের ছবি অমর হয়ে আছে বিশ্ব রাজনীতির পাতায়।

১৯৮৩ সালে নয়াদিল্লিতে আয়োজিত জোট-নিরপেক্ষ সম্মেলনে যোগ দিতে এ দেশে আসেন ফিদেল কাস্ত্রো। দিল্লির বিজ্ঞান ভবনে সপ্তম জোট নিরপেক্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান সাক্ষী থাকে সেই ঐতিহাসিক মুহূর্তের। ১৯৭৯ সালে ষষ্ঠ জোট নিরপেক্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল কিউবার হাভানায়। ভারতে আয়োজিত সপ্তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজক দেশের হাতুড়ি ইন্দিরার হাতে তুলে দেওয়ার কথা ঘোষণা করেন ফিদেল।

আসন ছেড়ে উঠে দাঁড়িয়ে কাঠের হাতুড়িটি নিতে হাত বাড়ান ইন্দিরা। কিন্তু ফিদেল তার হাতে হাতুড়ি তুলে না দিয়ে উল্টে মিটিমিট হাসতে থাকেন। কিছুটা বিব্রত ইন্দিরা দ্বিতীয় বার হাত বাড়ান। সেবারও সেই একই ঘটনা।

এরপরই বিশ্বের বহু দেশের প্রতিনিধি দলের সামনে, হাজারো ক্যামেরার ফ্ল্যাশবাল্বের ঝলকানিতে আচমকা হাত বাড়িয়ে ইন্দিরাকে কাছে টেনে নেন ফিদেল। জোরালো ভাবে জড়িয়ে ধরেন বিব্রত ইন্দিরাকে। ভারতে ফিদেল কাস্ত্রোর শেষ সফরে এভাবেই লেন্সবন্দি হয় বিরল একটি ঐতিহাসিক মুহূর্ত।

তার আগে ১৯৭৩ সালে কলকাতায় এসেছিলেন ফিদেল। পূর্ব নির্ধারিত সফর না হওয়ায় ভারত সরকারের তরফে তাকে দমদম বিমানবন্দরে স্বাগত জানাতে কেউ উপস্থিত ছিল না। রাজ্যের তত্‍কালীন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থ শঙ্কর রায় নিজে ছিলেন দিল্লিতে।

রাজ্য সরকারের তরফে তত্‍কালীন মন্ত্রিসভার সদস্য তরুণকান্তি ঘোষ তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে যান। বাম নেতাদের তরফে উপস্থিত ছিলেন জ্যোতি বসু। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর আসনে বসতে তখনও তার কয়েক বছর বাকি ছিল। ইন্ডিয়া টাইমস