মেইন ম্যেনু

কিবরিয়া হত্যার বিস্ফোরক মামলায় মেয়র আরিফুলের জামিন

mayor-ariful

সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যার ঘটনায় বিস্ফোরক আইনে হওয়া মামলায় সিলেট সিটি করপোরেশনের বরখাস্ত মেয়র আরিফুল হক চৌধুরীকে জামিন দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ রোববার এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশিরউল্লাহ। আর আরিফুলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মইনুল হোসেন।

ড. মো. বশিরউল্লাহ এ বিষয়ে বলেন, জামিনের জন্য আরিফুল হক হাইকোর্টে আবেদন করেন। আজ (রোববার) আদালত ওনাকে জামিন দিয়েছেন। এই মামলার আপিল আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তিনি জামিনে থাকবেন। বর্তমানে মামলাটি সিলেটের দ্রুত বিচার আদালতে বিচারাধীন।

কিবরিয়া হত্যা মামলায় এর আগে গত ৬ সেপ্টেম্বর আরিফুল হক চৌধুরীকে জামিন দেন হাইকোর্ট। পরদিন তার জামিন আবেদন স্থগিত চেয়ে চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ। চেম্বার আদালত আবেদনটি শুনানির জন্য প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চে ৮ সেপ্টেম্বর শুনানির জন্য পাঠিয়ে দেন। ওইদিন শুনানি শেষে রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ তার জামিন বহাল রাখেন।

২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদরের বৈদ্যেরবাজারে ঈদ পরবর্তী এক জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলার শিকার হন সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া। পরে ঢাকা নেওয়ার পথে তার মৃত্যু হয়। এতে কিবরিয়াসহ পাঁচজন নিহত হন। আহত হন আরো ৪৩ জন। ওই ঘটনায় হত্যা মামলাসহ ২টি মামলা হয়। মামলার সম্পূরক চার্জশিটে সিলেটের মেয়র আরিফুল হককে আসামি করা হয়।