মেইন ম্যেনু

কিয়ামতের প্রথম আলামত আগুন নির্গমন

কিয়ামত সংঘটিত হওয়ার আগে যে সব ঘটনা ঘটবে ধারাবাহিক ভাবে তার আলোচনা চলছে। তবে কিয়ামতের সময় ঘনিয়ে আসলে সর্ব প্রথম যে বড় আলামতটি প্রকাশ পাবে, তা হলো- আগুন নির্গমন। ইহা বড় ধরনের আগুন।

এ আগুন ইয়ামেনের পূর্ব দিকের এডেন নগরী থেকে বের হবে। ইহা কিয়ামতের বড় আলামতগুলোর মধ্যে সর্বশেষ এবং কিয়ামত অনুষ্ঠিত হওয়ার জন্য সর্ব প্রথম নিদর্শন। আগুন ইয়ামেন থেকে বের হয়ে জমিনে ছড়িয়ে পড়বে এবং মানুষকে হাশরের ময়দান শামের (সিরিয়া) দিকে হাঁকিয়ে নিয়ে যাবে।

আল্লাহ তাআলা আগুন ব্যবহার করেই কিয়ামতের ময়দানে মানুষকে হাকিয়ে নিয়ে যাবে। হাদিসে বর্ণিত আছে যে, আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘তিন পন্থায় মানুষকে (কিয়ামতের ময়দানে) জমায়েত করা হবে। (এর মধ্যে) কিছু মানুষ স্বেচ্ছায় আর কিছু (মানুষ) অনিচ্ছায় এবং বাকিরা (বাহনে করে)।

একটি উটে দুজন করে, তিনজন করে, চারজন করে ও দশজন করে। আর বাকিদেরকে আগুন একত্রিত করবে। তারা যখন দিবানিদ্রা করবে তখন আগুনও তাই করবে। আর যখন তারা রাত্রিযাপন করবে তখন আগুনও তাদের সাথে রাত্রিযাপন করবে। আগুন তাদের সাথেই প্রভাত করবে এবং তাদের সাথেই সন্ধা করবে। (বুখারি ও মুসলিম)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আগুনের নির্গমনকে কিয়ামতের প্রথম আলামত বলে উল্লেখ করেছেন। হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে যে, হজরত আবদুল্লাহ ইবনে সালাম যখন ইসলাম গ্রহণ করেন, তখন প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে কিছু বিষয় সম্পর্কে জিজ্ঞেস করেন। এরমধ্যে একটি ছিল- কিয়ামতের সর্ব প্রথম আলামত কি?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘কিয়ামত অনুষ্ঠিত হওয়ার আগে প্রথম আলামত হলো পূর্ব দিক থেকে পশ্চিম দিকে মানুষকে একত্রকারী আগুন। (বুখারি)

পরিশেষে…
কিয়ামত অনুষ্ঠিত হওয়া বিষয়ে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অনেক আলামত বর্ণনা করেছেন। এ সব আলামত প্রকাশ হওয়ার পূর্বেই আল্লাহ তাআলার প্রতি পরিপূর্ণ বিশ্বাস এবং নেক আমল করার জন্য বলা হয়েছে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনের বিধান অনুযায়ী জীবন পরিচালন করে কিয়ামতের ময়দানে আল্লাহর রহমত লাভ করে পরকালের চিরস্থায়ী জীবনের সফলতা অর্জন করার তাওফিক দান করুন। আমিন।