মেইন ম্যেনু

কুকুর মারতে পারলে মিলবে সোনার কয়েন

বানর মারলে ১০০০ টাকা পর্যন্ত পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে ভারতের হিমাচলপ্রদেশ সরকার। আর এবার কুকুর নিধনের জন্য সোনার কয়েন পুরস্কার দেওয়ার ঘোযণা করা হল। ভারতের কেরালার এক নামী কলেজের প্রাক্তনী অ্যাসোসিয়েশন জানিয়েছেন, ১০ ডিসেম্বর পর্যন্ত যে পুরসভা যত বেশি সংখ্যক রাস্তার কুকুর মারতে পারবে, তাদের গোল্ড কয়েন পুরস্কার দেওয়া হবে।

গত চার মাসে রাস্তার কুকুরদের আক্রমণের মুখে পরে প্রাণ গিয়েছে চারজনের। আহত প্রায় ৭০০ জন। সারমেয়র তাণ্ডবে অতিষ্ঠ হয়ে পালার সেন্ট টমাস কলেজের প্রাক্তনী সংগঠন ঘোষণা করেছে রাজ্যজুড়ে যে পুরসভা ও পঞ্চায়েত যত বেশি সংখ্যক কুকুর মারতে পারবে, তাদের প্রধানদের হাতে উপহার হিসেবে তুলে দেওয়া হবে সোনার কয়েন।

যারা এই গোল্ড কয়েন পাওয়ার প্রতিযোগিতায় অংশ নিতে চাইবে, তাদের আবেদন জানাতে হবে। ১২০০ সদস্যের এই সংগঠনের প্রত্যেক প্রতিনিধির থেকে অর্থ সংগ্রহ করে এই উপহারের ব্যবস্থা করা হবে। কুকুরের তাণ্ডব রোধে সরকারের ভূমিকার নিন্দা করে এই সংগঠন জানিয়েছে, তারা চায় জনগণের চেষ্টাতেই এই সমস্যার সমাধান হোক।

কুকুর মারতে কম দামে এয়ার গান বিক্রি করে এর আগেও একবার খবরের শিরোনামে এসেছিল এই প্রাক্তনী সংগঠন।

চলতি বছরে রাজ্যের ৫৩,০০০ মানুষ কুকুরের কামড় খেয়ে সরকারি হাসপাতালে চিকিত্‍‌সা করিয়েছেন। ২০১৩ সালে কুকুরের কামড় খান ৮৮,১৭২ জন। ২০১৪ সালে এই সংখ্যাটা ছিল ১,১৯,১১৯। আর গত বছর কুকুরের কামড় খেতে হয় ৪৭,১৫৬ জনকে। ইন্ডিয়া টাইমস