কুমিল্লার একটি চিঠিতেই বদলে গেছে বিপিএলের পুরানো সেই নিয়ম

বিপিএলের ৫ম আসর এবার কিছু নতুন নিয়ম নিয়ে শুরু হচ্ছে। ম্যাচ ফিক্সিং,নারীঘটিত বিষয়সহ আরও নানান বিষয় নিয়ে বিতর্কিত হয়েছে গত বিপিএলের আসর। তাই এবার সেই বিতর্ক থেকে মুক্তি পেতে বিপিএল গভর্নিং কাউন্সিল বেশ কিছু পদক্ষেপ হাতে নিয়েছে।

তারমধ্যে উল্লেখযোগ্য ছিল বিদেশি খেলোয়াড় ভেড়ানোর প্রসঙ্গটি। শুরু থেকেই কথা উঠেছিল এবারের বিপিএলে প্রতি ম্যাচে প্রত্যেক দল সর্বনিম্ন তিন এবং সর্বোচ্চ পাঁচজন খেলোয়াড়কে খেলাতে পারবে। তবে শেষ মুর্হুতে আগের কথায় নিজেদের অবস্থান অনড় রাখলো বিপিএল গভর্নিং কাউন্সিল।

গতকাল সোমবার (২৪ জুলাই) দুপুরে বিপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠক শেষে সিদ্ধান্ত জানানো হয়, এবারের বিপিএলে সর্বনিম্ম তিন বিদেশি ক্রিকেটার অথবা সর্বোচ্চ পাঁচজন অংশ নিতে পারবে।

এ বিষয়ে বিপিএলের গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ইসমাইল হায়দার মল্লিক বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, ‘বৈঠকে আটটি ফ্রাঞ্চাইজির মধ্যে ৫টিই চেয়েছে ৫ জন করে বিদেশি ক্রিকেটার। বাকি ৩টি চেয়েছে চারজন করে। মেজরিটি ভিত্তিতে আমরা ৫ জন বিদেশি খেলানোর পক্ষেই সিদ্ধান্ত নিয়েছি। ’

অথচ গতকাল (২৩ জুলাই) পর্যন্ত দেশের ক্রিকেটের স্বার্থে প্রতি দলে চার বিদেশি ক্রিকেটারের পক্ষে কথা বলেছিল চারটি ফ্রাঞ্চাইজি। কিন্তু রাত পোহাতেই সিদ্ধান্ত বদলে ফেলে যে কোন একটি ফ্রাঞ্চাইজি।

এক সূত্র জানা যায়, বিপিএলের তৃতীয় আসরের চ্যাম্পিয়ন দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স রবিবার রাতে বিপিএল গভর্নিং কাউন্সিল বরাবর এক চিঠিতে পাঁচ বিদেশি খেলানোর পক্ষে তাদের অবস্থান নিশ্চিত করেন।

অথচ দলটি প্রথমে বাংলাদেশি ক্রিকেটারদের স্বার্থ বিবেচনা করে চার বিদেশি ক্রিকেটারে রাজি ছিল। কিন্তু ফ্রাঞ্চাইজিটির আচমকা সিদ্ধান্ত বদলে বিপিএল গভর্নিং কাউন্সিলকে সংখ্যাধিক্যের ভিত্তিতে নিয়ম পাল্টে ফেলতে হয়।

প্রসঙ্গত, প্রতিটি খেলায় সর্বনিম্ন তিন বিদেশি খেলোয়াড় ও সর্বোচ্চ পাঁচ খেলোয়াড় খেলানো ছাড়াও বেশ কয়েকটি পরিবর্তন আনা হয়েছে। একঝলকে দেখে নিতে পারেন সেগুলো।

দল: বিপিএল এবার হবে আট দলের। নতুন নামে ফিরে আসছে সিলেট। সুরমা সিক্সার্স নামের এই দল ভেন্যু হিসেবে সিলেটকে চেয়েছিল। সিলেটকে ভেন্যু করা হবে কি না, তা এখনো চূড়ান্ত হয়নি।

আইকন: বিপিএলে যেহেতু এবার একটি দল বাড়ছে, ফলে বাড়ছে একজন আইকন খেলোয়াড়ও। নতুন আইকন খেলোয়াড় হয়েছেন মোস্তাফিজুর রহমান। আগের সাত আইকন ছিলেন সাকিব, মাশরাফি, মাহমুদউল্লাহ, মুশফিক, সৌম্য, সাব্বির ও তামিম।

আইকনদের দলবদল: খেলোয়াড়েরা নিজ নিজ দল বেছে নিতে পারবেন। লটারির মাধ্যমে তাঁদের পাওয়ার সুযোগ থাকছে না। অনেকে এরই মধ্যে ব্যক্তিগত আলোচনায় পুরোনো দলে থেকে গেছেন বা নতুন দল বেছে নিয়েছেন। দু-একজনের কথাবার্তা এখনো চলছে।

বিদেশি খেলোয়াড়: সংখ্যা বাড়ছে। আগে প্রতি একাদশে সর্বোচ্চ চারজন বিদেশি খেলতে পারতেন। স্থানীয় খেলোয়াড়দের আপত্তির পরো একজন বিদেশি বাড়িয়ে সেটি করা হয়েছে পাঁচজন। আট ফ্র্যাঞ্চাইজির পাঁচটি বিদেশি খেলোয়াড় বাড়ানোর লিখিত অনুরোধ করেছিল বিপিএলের কাছে।

বিদেশি আকর্ষণ: বিদেশি খেলোয়াড়েরা আইপিএল দর্শকদের কাছে বড় আকর্ষণ হয়ে থাকেন। তাই একাদশে কমপক্ষে তিনজন বিদেশি খেলোয়াড় রাখতেই হবে, এমন নিয়ম করে দেয়া হচ্ছে। দলগুলো খেলোয়াড় ড্রাফটের বাইরেও যেকোনো সময়ে যতজন খুশি বিদেশি খেলোয়াড়কে নিবন্ধন করাতে পারবে।

খেলোয়াড় ড্রাফট: সেপ্টেম্বরের মাঝামাঝি বিপিএলের খেলোয়াড় ড্রাফট অনুষ্ঠিত হবে। ড্রাফটে প্রতিটি দলকে কমপক্ষে ১৩ জন স্থানীয় খেলোয়াড়কে নিতে হবে। ড্রাফটের তালিকায় থাকা বিদেশিদের মধ্যে কমপক্ষে দুজনকে নিতে হবে।

খেলোয়াড় ধরে রাখা: প্রতিটা দল আগের খেলোয়াড় ড্রাফট থেকে চারজন খেলোয়াড় রেখে দিতে পারবে। অর্থাৎ, একজন আইকন ছাড়া আরো তিনজন খেলোয়াড়কে তারা ধরে রাখতে পারবে। বাকি স্কোয়াড তৈরি হবে খেলোয়াড় ড্রাফট ও এর বাইরে বিদেশিদের সঙ্গে চুক্তি করে।