কুম্বলে থাকলে অধিনায়কত্ব ছাড়তেন কোহলি!

ইংল্যান্ড সিরিজের পর থেকেই কুম্বলে আর কোহলির মধ্যে দ্বন্দ্ব শুরু। আর সেটি নজরে আসার পরই ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নতুন কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল। পরে কুম্বলের চুক্তি বাড়ানোর সবুজ সংকেত দিয়ে কোচ-অধিনায়কের বিবাদ মেটানোর চেষ্টাও চলেছিল। কিন্তু সেখানে বোর্ড কর্তারা বুঝতে পারেন, কুম্বলে-কোহলির এই দ্বন্দ্ব মিটে যাওয়ার নয়।

শেষ পর্যন্ত কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন অনিল কুম্বলে। এদিকে কোচের পদ থেকে কুম্বলের পদত্যাগের রেশ না কাটতেই ভারতীয় সংবাদ গণমাধ্যম থেকে জানা গেল কুম্বলে কোচ হিসেবে থাকলে অধিনায়কত্বের পদ ছেড়ে দিতেন কোহলি। আরও জানা যায় শেষ ছয় মাস কোন কথা হয়নি কুম্বলে-কোহলির।

ভারতীয় গণমাধ্যমে খবরে জানা যায়, বোর্ডের সদস্যদের সঙ্গে আলাপকালে কোহলি জানিয়ে দেন কুম্বলের অধীনে কাজ করা তার পক্ষে সম্ভব না।
ভারতীয় গণমাধ্যমে আরও খবর বেরিয়েছে, কুম্বলে-কোহলির দ্বন্দ্ব নতুন নয়। কুম্বলে যখন আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মেনটর হিসেবে দায়িত্ব পালন করেছেন তখন থেকেই কোহলির আচরণ নিয়ে খুব একটা সন্তুষ্ট ছিলেন না অনুশাসনপ্রিয় কুম্বলে।

এদিকে কোচ হিসেবে আসার পর কুম্বলের নির্দেশনাকে খুব একটা পাত্তা দিতেন না কোহলি। কুম্বলেও অনেক কিছু চাপিয়ে দিতে চেয়েছেন। দল নির্বাচন নিয়ে বেশির ভাগ সময়ই দুজনের মধ্যে সমস্যা দেখা দিত। চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হেরে যাওয়ার পর ড্রেসিংরুমে কুম্বলে খেলোয়াড়দের দোষারোপ করেন। কোহলি এর জবাব দেন বেশ রূঢ় ভাষায়। বিসিসিআই এর পরপরই বুঝে যায়, এই দুজনের সম্পর্কটা জোড়া লাগানো কারও পক্ষে সম্ভব নয়।