কেকেআরের শেয়ার কেলেঙ্কারিতে ফাঁসছেন শাহরুখ

আগেও বিতর্কে জড়িয়েছেন, কলকাতা নাইট রাইডার্সকে নিয়ে আবারো বিতর্কে শাহরুখ খান। তবে এবারের বিতর্কটি গড়াচ্ছে আদালত পর্যন্ত। তাতে বলিউড বাদশাহ হয়তো একটু বেশি করেই ঝামেলায় পড়ছেন। নিজের আইপিএল দলের শেয়ার কেনা-বেচা নিয়ে দুর্নীতির আভাস মেলায় নাইটদের মালিককে যে ‘ব্যক্তিগত শুনানির’ জন্য আদালতে তলব করেছে আইন প্রয়োগকারী সংস্থা ইডি।

শাহরুখের পাশাপাশি তার স্ত্রী গৌরি খানকেও শুনানিতে হাজির থাকতে আদেশ দেয়া হয়েছে। আগামী ২৩ আগস্ট শুনানির জন্য ইডির মুম্বাই কার্যালয়ে সশরীরে হাজির হতে হবে শাহরুখ দম্পতিকে।

ইডির তদন্তে বলা হয়েছে ২০০৮ সালে শাহরুখের মালিকানাধীন নাইট রাইডার্স স্পোর্টস লিমিটেড (কেআরএসপিএল) কেকেআরের ৫০ লাখ শেয়ার বিক্রি করে। যা কিনেছিল দ্যা সি আইল্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি। সংস্থাটির মালিক বলিউডের আরেক তারকা অভিনেত্রী জুহি চাওলার স্বামী জয় মেহতা।

প্রতি শেয়ার ১০ রুপি মূল্যের সেই ৫০ লাখ শেয়ারের পাশাপাশি জুহির নামে আরও ৪০ লাখ শেয়ার ইস্যু করে কেআরএসপিএল। কিন্তু প্রতিটি শেয়ারের প্রকৃত মূল্য ৮৬ থেকে ৯৯ রুপি বলে উঠে এসেছে ইডির তদন্তে। সংস্থাটির অভিযোগ আসল মূল্য লুকিয়ে শেয়ার বিক্রি করে ৭৩.৬ কোটি রুপি ট্যাক্স ফাঁকি দিয়েছেন শাহরুখ।

‘এটা একটা ব্যক্তিগত শুনানি। এখানে হাজির হয়ে অভিযোগের বিপক্ষে শাহরুখ নিজের যুক্তি তুলে ধরতে পারেন। তার কথা শোনার পর আমরা পরবর্তী পদক্ষেপ নেব।’ -ভারতীয় সংবাদ মাধ্যমে ইডির একজন জ্যৈষ্ঠ কর্মকর্তা বিষয়টি এভাবে ব্যাখ্যা করেছেন।

চলতি বছরের মার্চে সংস্থাটি শাহরুখকে এই অভিযোগে শোকোজ করেছিল। তাতে কোনও সাড়া না পাওয়া এই ব্যবস্থা নিতে হল ইডিকে।