মেইন ম্যেনু

কেন এই তরুণীকে ব্যান করতে চাইছেন ইউটিউবের ইউজার‌রা?

তিনি ইউটিউবের খুব জনপ্রিয় মুখ। ফলোয়ার্স প্রায় ৯ লাখ। ফেসবুক, ইনস্টাগ্রামেও তিনি জনপ্রিয়। পোশাক, হেয়াস্টাইল এবং মেকআপ নিয়ে ইউটিউব এবং সোশ্যাল সাইটগুলিতে তিনি পরামর্শ দিয়ে থাকেন। তিনি ইউজেনিয়া কোনি। গ্রিনিচের বাসিন্দা ২২ বছরের ওই তরুণী পেশায় নিইউয়র্কে এক জন ভিডিও ব্লগার।

এত পরিচিত মুখ হওয়া সত্ত্বেও ইউজেনিয়াকে ইউটিউবে ব্যান করার জন্য সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হয়েছেন কয়েক হাজার ইউজার্স।কেন?

যাঁরা সোচ্চার হয়েছেন তাঁদের অভিযোগ, এই তরুণী নতুন প্রজন্মের মধ্যে নেতিবাচক প্রভাব ফেলছে। ইউজেনিয়া এত রোগা যে তাঁকে দেখে ফলোয়ার্সরা ডায়েট কন্ট্রোল করতে গিয়ে খাওয়া-দাওয়াই প্রায় ছেড়ে দিচ্ছে। ইউজেনিয়ার মতো নিজেদের স্লিম করার প্রতিযোগিতায় নামতে গিয়ে যে ভাবে স্বাস্থ্যের ক্ষতি করছে তার ফলে বাবা-মায়েদের মধ্যে একটা আশঙ্কা তৈরি হচ্ছে।

সোচ্চারকারী ইউজার্সদের মধ্যে এক জন জানান, ইউজেনিয়াকে দেখে তাঁর ১২ বছরের বোন এত অনুপ্রাণিত যে সে খাওয়াই বন্ধ করে দিয়েছে রোগা হওয়ার জন্য। ফলে খুবই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি।

তাঁকে নিয়ে সোশ্যাল মিডিয়া যখন উত্তাল, ব্যান করার জন্য যখন ইউজার্সরা সোচ্চার, নিজের সমর্থনে দাঁড়িয়ে ইউজেনিয়া বলেন, “তিনি প্রথম থেকে এ রকম রোগা পাতলা। ভাল ডায়েটও করি। স্বাস্থ্য সম্পর্কে সচেতন। কিন্তু ওজন বাড়ে না। তাই বলে এ রকম ব্যান করার কোনও যুক্তি নেই। আমি কারও তো ক্ষতি করছি না!”

সূত্র: আনন্দবাজার