মেইন ম্যেনু

কেন ক্ষমা করা এবং ভুলে যাওয়া জরুরি?

Helping a friend in need

ভালবাসার সম্পর্কগুলো সবসময় ভালবাসার বদলে ভালবাসা দেয় না। কখনো কখনো দেয় কষ্ট, যন্ত্রণা, বেদনা। এই অনুভূতির ভার মাঝে মাঝে এত বেশী হয় যে আমরা ভুলতে পারি না, ক্ষমা করতে পারি প্রিয় মানুষটিকে। কিন্তু ক্ষমা করা জরুরি। আপনার নিজের জন্যই জরুরি। প্রিয় মানুষের প্রতি রাগ আমাদের মনকে শান্তি দেয় না। ক্ষমা করবেন, কারণ-

ক্ষমা মানে এই নয় যে ঘটনাটি ভুল ছিল না
আপনি ক্ষমা করছেন তার মানে এই নয় যে আমি মেনে নিচ্ছেন আপনাকে যে কষ্ট দিয়েছে তার কোন দোষ ছিল না। অবশ্যই তিনি অপরাধী। কিন্তু তার অপরাধ আপনার মনে যে ক্ষত তৈরি করেছে তা আপনি আর বহন করতে চান না বলেই ক্ষমা করে দিচ্ছেন।

ক্ষমা মানে আমন্ত্রণ নয়
ক্ষমা করে দিচ্ছেন মানে এই নয় যে আপনি মানুষটিকে আবার আমন্ত্রণ জানাচ্ছেন জীবনে। না। আপনি তার অন্যায় ভুলে যান নি। তার করা অসম্মান ভুলে যান নি। আপনি শুধু তাকে তার মনে রাখতে চান না। ক্ষমা করে দেয়া মানে তার সাথে আপনার সকল লেনদেন শেষ।

ক্ষমার মাঝেই প্রেম
ক্ষমার মাঝেই আসলে লুকিয়ে আছে ভালবাসা। আপনি একটি সম্পর্ক রক্ষা করে চলেছেন অথচ মনে মনে আপনি তার উপর খুবই ক্ষীপ্ত। অথবা গোপন কষ্ট আছে আপনার মনে। এভাবে একটা সম্পর্ক কখনোই স্বাস্থ্যকর হয় না। আপনি হয়ত একই ছাদের নিচে থাকেন। কিন্তু মন খুলে ভালবাসতে পারেন না। তার চেয়ে বরং বোঝপড়া করুন নিজের সাথে, দায়ী মানুষটির সাথে। ক্ষমা করে দিন তাকে। মুক্ত করুন নিজেকে।

ক্ষমা করা মানে আপনি যথেষ্ট ব্যক্তিত্ববান
আপনি তখনই ক্ষমা করতে পারবেন যখন আপনার মনে সেই শক্তি আছে। একজন দৃঢ় মনে মানুষই অতীতের ক্ষত ভুলে সামনে তাকাতে পারেন। দূর্বল মানুষেরা পুরোনোকে খুঁড়ে খুঁড়ে যন্ত্রণা বাড়ায়, দুঃখবিলাস করে সময় নষ্ট করে। তাই সবল মন নিয়ে বুক ফুলিয়ে বিদায় দিন মনের যত দুঃখকে।

ক্ষমা করুন নিজের জন্য
ক্ষমা যাকে করছেন তাকে কোন দয়া করছেন না আপনি। যা করছেন নিজের জন্য করছেন। আপনি আপনাকে ভালবাসেন বলেই আপনার মনকে শান্ত করতে ক্ষমা করে দিন সেই মানুষটিকে। নিজের ভালো থাকা, মন্দ থাকার দায়িত্ব পুরোপুরি নিন নিজের হাতে। অন্যকে বিন্দুমাত্র নিয়ন্ত্রণ দেবেন না।