কেন ১৫ আগস্টই স্বাধীনতা পেল ভারত?

৭০ পেরিয়ে ৭১-এ পা ভারতীয় স্বাধীনতার। মধ্য রাতের উদযাপনে ঘন নীল আকাশে জ্বলজ্বল করবে তেরঙ্গা। গেরুয়া, সাদা আর সবুজের এক চাঁদোয়ায় ঢাকবে ১৩০ কোটি মানুষ। আর এভাবেই ‘কিশোর’ ভারত একটু করে করে ‘যৌবনে’ উন্নীত করবে নিজেকে।

১৫ অগস্ট, ‘দেশ’ ভারতের বয়স হবে ৭১। ‘এক মায়ের পেটের ভাই’ প্রতিবেশী পাকিস্তান অবশ্য একদিন আগেই, ১৪ অগস্ট নিজের ৭১ নম্বর জন্মদিন পালন করে ফেলেছে। যদিও পাক দেশের প্রথম গভর্নর জেনারেল মঃ আলি জিন্না চেয়েছিলেন ১৫ অগস্টই পাকিস্তানের স্বাধীনতা দিবস হিসেবে চিহ্নিত হোক। এমনকি প্রথম বছর ভারত এবং পাকিস্তান দুই দেশই ১৫ অগস্টই স্বাধীনতা দিবস উদযাপন করে।

কিন্তু পরবর্তী সময়ে ভারতের একদিন আগেই পাকিস্তানের স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তাবে সম্মতি প্রদান করা হয়, আর সেই থেকেই প্রত্যেক ১৪ অগস্ট স্বাধীনতা দিবস পালন করে আসছে মালালার দেশ। উল্লেখ্য, ‘স্বাধীন পাকিস্তান রাষ্ট্রে’র হস্তান্তর হয়েছিল সেদিনই। আর ১৪ অগস্টই পাকিস্তানের করাচিতে প্রথম ক্ষমতা হস্তান্তরের অনুষ্ঠানের আয়োজনও হয়েছিল। এতো না হয় গেল পাকিস্তানের কথা। ভারত কেন ১৫ অগস্টই স্বাধীনতা পেল? উত্তরটা জানা আছে আপনার?

“এতদিন থাকতে লর্ড মাউন্টব্যাটেন ১৫ অগস্টকে ভারতের স্বাধীনতার দিন হিসেবে বেছে নিয়েছিলেন কারণ, ওই দিনই দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে জাপান আত্মসমর্পণ করেছিল। সালটা ছিল ১৯৪৫” (তথ্য সাহিত্যিক মণি শংকর মুখার্জি রচিত প্রবন্ধ থেকে সংগৃহীত)।

ইতিহাস বলছে, লর্ড মাউন্টব্যাটেনকে যখন ভারতের স্বাধীনতার দিন ঠিক করতে বলা হয় তখন তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী চার্চিলের ঘরে বসে রেডিও মারফৎ শোনা জাপানের আত্মসমর্পণের দিনটার কথাই নাকি সবার প্রথম তাঁর মাথায় আসে। এরপর ১৯৪৭ সালের ৪ জুলাই, মাউন্টব্যাটেন ১৫ অগস্ট দিনটির কথা ব্রিটিশ হাউস অব কমন্সে পেশ করেন। সেখানে তিনি জানান, “ভারতে ব্রিটিশ সাম্রাজ্যের দিন শেষ, ১৫ অগস্ট থেকে ভারত এবং পাকিস্তান উভয় দেশেই শুরু হবে নতুন কর্তৃত্ব।”

১৫ অগস্টকে ভারতের স্বাধীনতা দিবস হিসেবে কেন বেছে নেওয়া হল? পরে এই প্রশ্নের উত্তরে লর্ড মাউন্টব্যাটেন অবশ্য জানিয়েছিলেন, “আমি কোনও পূর্ব পরিকল্পনা থেকে দিনটি বেছে নেইনি। একটি প্রশ্নের উত্তরে এটা ছিল আমার স্বগতোক্তি। আমি এটা যেনতেন প্রকারে প্রমাণ করতে মরিয়া ছিলাম যে, এই গোটা কর্মকাণ্ডের নায়ক আমি।

আমাকে যখন ওরা একটা তারিখ বেছে নিতে বলেছিল, আমি জানতাম এই দিনটা খুব কাছেই। তবে তখনও আমি জানিনা ঠিক কোন দিনে এটা হতে চলেছে। ভাবছিলাম অগস্ট কিংবা সেপ্টেম্বরের মধ্যেই কোনও একটা দিন হবে। তখনই আমার মাথায় আসে ১৫ অগস্টের কথা। আমার মনে হল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানের আত্মসমর্পণের দ্বিতীয় বর্ষপূর্তিই হবে শ্রেষ্ঠ দিন।” –জি নিউজ