মেইন ম্যেনু

কেমন বাড়ি-গাড়ির মালিক বিল গেটস?

beal-gets

বিল গেটসের ৬১ তম জন্মদিন শুক্রবার। বিল গেটসকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। তিনি উদাহরণ সৃষ্টিকারী উদ্যোক্তা, বিনিয়োগকারী, মানবহিতৈষী ও লেখক। বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা কোম্পানি মাইক্রোসফটের পেছনের ব্যক্তি তিনি।

ফরচুন সাময়িকীর করা তালিকায় বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি হিসেবে বেশ কয়েকবার স্থান পেয়েছেন বিল গেটস। অক্টোবর মাসের সর্বশেষ তালিকা অনুযায়ী, আট হাজার ১৭০ কোটি ডলার সমমূল্যের সম্পদের মালিক বিল গেটসই বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি। তাঁর ৬১ তম জন্মদিন উপলক্ষে আরও মজার কিছু তথ্য জেনে নিতে পারেন:

১. বিল গেটসের বাড়ির বর্তমান আর্থিক মূল্য প্রায় ১২ কোটি ৪০ লাখ ডলার। এই বাড়ি তৈরিতে সাত বছর সময় লেগেছিল। প্রতি বছর সম্পত্তি কর হিসেবে ১০ লাখ ডলার দিতে হয় তাঁকে।

২. বিল গেটসের বাড়ির দেয়ালে এমন শিল্পকর্ম দিয়ে সাজানো যা যেকোনো একটি বাটনে চাপ দিলে পরিবর্তন হয়ে যায়। অর্থাৎ, দেয়ালে পরিবর্তনশীল শিল্পকর্ম দিয়ে সাজানো।

৩. বিল গেটসের বাড়িতে ৬০ ফুটের একটি সুইমিং পুল আছে যা তিন হাজার ৯০০ বর্গফুট ভবনের মধ্যে অবস্থিত। এ সুইমিং পুলের পানির নিচে মিউজিক সিস্টেম আছে।

৪. বিল গেটসের বাড়ির একটি ঘরে বড় আকারের একটি ট্র্যাম্পোলন (লাফানোর মঞ্চসদৃশ জায়গা) বসানো আছে। ওই ঘরের সিলিংয়ের উচ্চতা ২০ ফুট।

৫. গেটসের বিশাল এক লাইব্রেরি আছে যা আকারে প্রায় দুই হাজার ১০০ বর্গফুট। এতে দুটি গোপন বইয়ের তাক আছে। এখানেই ১৯৯৪ সালে নিলামে তিন কোটি ৮ লাখ মার্কিন ডলারে কেনা লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত পাণ্ডুলিপি কোডেক্স লিসেস্টার রাখা আছে।

৭. বিল গেটসের বাড়িতে আছে বিশাল এক হোম থিয়েটার। ২০ সিটের এই থিয়েটার শৈল্পিকভাবে সাজানো ও নিজস্ব পপকর্ন মেশিন আছে।
৮. এই বাড়িতে কৃত্রিম ঝরনা আর সমুদ্র সৈকত রয়েছে। আসল সমুদ্রের মতোই কাজকারবার সেখানে।

৯. শিল্পকর্ম প্রেমী হিসেবে খ্যাতি রয়েছে বিল গেটসের। তাঁর সংগৃহীত শিল্পকর্মগুলোও বিখ্যাত। তিন কোটি ৬০ লাখ মার্কিন ডলারে ইউনস্লো হোমারের ওয়েল পেইন্টিং ‘লস্ট অন দ্য গ্র্যান্ড ব্যাংকস’ তাঁর সংগ্রহে রয়েছে। দুই কোটি ৮০ লাখ মার্কিন ডলারে জর্জ বেলোসের ‘পোলো ক্রাউড’ পেইন্টিংও সংগ্রহ করেন তিনি।

১০. বিল গেটসের ব্যক্তিগত বিমানও আছে। বমবারডায়ার বিডি-৭০০ নামের ওই বিমানটি বোয়িং ৭৩৭ এর মতো যেকোনো করপোরেট বিমানের সঙ্গে প্রতিযোগিতা করতে পারে।

১১. বিল গেটস যে গাড়িপ্রেমী, তা হয়তো অনেকেই জানেন। আধুনিক ও অ্যান্টিক অনেক গাড়িই তাঁর সংগ্রহে রয়েছে। ১৯৮৮ পোরশে ৯৫৯ কুপ, পোরশে ৯১১ কারেরা ও পোরশে ৯৩০ এর মতো গাড়িগুলো তার সংগ্রহে রয়েছে।

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ