মেইন ম্যেনু

কোমা থেকে ফিরেই বদলে গেল রুবেনের মুখের ভাষা

ফুটবল ম্যাচে গুরুতর আঘাত পেয়ে কোমায় চলে গিয়েছিল কলেজছাত্র রুবেন। কোমায় যাওয়ার আগে তার ভাষা ছিল ইংরেজি, আর কোমা থাকে ওঠার পর অনর্গল স্প্যানিশ ভাষায় কথা বলছে সে।

১৬ বছরের রুবেন দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। নিজ কলেজের হয়ে একটি ম্যাচ খেলার সময় আরেকজন খেলোয়াড় আঘাত করে বসে তার মাথায়। সেই আঘাত এতটাই গুরুতর ছিল, তার বাঁচা-মরা নিয়ে শঙ্কায় পড়ে যান চিকিৎসকরা। রুবেনের ভাগ্য ভালো, কোমা থেকে ফিরেছে সে। ফিরেই আগের ভাষা ইংরেজি ভুলে অনর্গল স্পানিশ ভাষায় কথা বলছে সে।

এ নিয়ে রুবেনের বাবা-মা বলছেন, রুবেন মোটের ওপর কিছুটা স্প্যানিশ বলতে পারত, কিন্তু কখনোই এতটা অনর্গল ছিল না!

মাথায় কোনো ধরনের আঘাত একটা মানুষের কথা বলার ধরন পাল্টে দিতে পারে, তাদের একটা ভিন্ন বাচনভঙ্গি এনে দিতে পারে। কিন্তু

তার ভাষা পুরোপুরি অন্য এক ভাষায় পাল্টে যাওয়ার ঘটনা বিরল। চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে এ রকম অল্প কটি ঘটনার উল্লেখ আছে, যার প্রথমটা দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলার সময়কার। ১৯৪১ সালে একজন নরওয়েজিয়ান মহিলা জার্মান বোম্বিংয়ের শিকার হয়ে মাথায় গুরুতর আঘাত পান, এরপর জার্মান ভাষায় কথা বলা শুরু করেন তিনি।

সেই থেকে এখন পর্যন্ত এ রকম কয়েক ডজন ঘটনার কথা শোনা গেছে বিশ্বজুড়ে। বছর তিনেক আগে, ক্যালিফোর্নিয়ার একটি মোটেলে সেখানকার পুলিশ একজন নেভি চিকিৎসককে অচেতন অবস্থায় পায়। যখন তাকে জাগানো হয়, তখন তিনি আগের সব স্মৃতি ভুলে গেছেন এবং সুইডিশ ভাষায় কথা বলছেন।

অস্ট্রেলিয়াতে এক গাড়ি দুর্ঘটনায় একজন সাবেক বাসচালকের ঘাড় ও চোয়াল ভেঙে যায়। জেগে ওঠার পর তিনি জাত ফরাসিদের মতো অনর্গল ফ্রেঞ্চ বলতে থাকেন।

বিদেশি ভাষার উচ্চারণে কথা বলা নিয়ে গবেষণা করেছেন এমন কয়েকজনের মধ্যে একজন ড. ক্যারেন ক্রুট। বছর খানেক আগে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘চালকযন্ত্রের নিয়ন্ত্রণে ব্যাঘাত ঘটলে যা হয় এটা অনেকটা তেমন। আমরা যেসব জিনিস প্রতিনিয়ত করে থাকি, তার মধ্যে সবচেয়ে জটিল ব্যাপারগুলোর একটি হলো বাচনভঙ্গি। আমাদের মস্তিষ্কে অনেক চলমান কোষ আছে, যেগুলো সারাক্ষণ বিভিন্ন ভাগে ভাগ হয়ে কাজ করছে। এর মধ্যে একটা বা তার বেশি যদি কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয় তাহলে তা আমাদের কথা বলার ভাষার টাইমিং, সুর ও টানে ব্যাপকভাবে প্রভাব ফেলে।

কলেজছাত্র রুবেন এখন ধীরে ধীরে সুস্থ হচ্ছে। পাশাপাশি তার মুখের ভাষাটাও ইংরেজিতে ফেরত আসছে। আচানক পাওয়া অনর্গল স্প্যানিশ বলার ক্ষমতাও কমে আসছে তার।