মেইন ম্যেনু

ক্রিকেটে নতুন নিয়ম আনলো আইসিসি!

গত এশিয়া কাপের সময় বিরাট কোহলির ব্যাট নিয়ে সোস্যাল মিডিয়ায় ঝড় উঠে। তার ব্যাট রাবার দিয়ে তৈরী বলে কথা ওঠে। যে কারণে ব্যাটে বল লাগালেই ছক্কা কিংবা চার হয়ে যাচ্ছে। এমন আলোচনা হয় ফেসবুকে।

তবে, সোস্যাল মিডিয়ার ওই বিষয়টা সত্যি না হলেও আইসিসি বিশেষজ্ঞরা চিন্তা করছেন ব্যাটের আকার এমনিতেই একটু বড় সম্ভবত। ক্রিকেটে নতুন নিয়ম আনলো আইসিসি। যে কারণে বল আর ব্যাটের সামঞ্জস্য থাকছে না। ফলে আইসিসির কাছে প্রস্তাব এসেছে ব্যাটের সাইজ নিয়ে চিন্তা করার। আইসিসি বিষয়টা গুরুত্বসহকারে দেখতে শুরু করেছে।

ব্যাটসম্যানদের সাথেবোলারদের সামঞ্জস্য বজায় রাখতে ক্রিকেট ব্যাটের আকার ছোট করার জন্য আইসিসির কাছে প্রস্তাব দিয়েছেন সংস্থাটির ক্রিকেট কমিটির চেয়ারম্যান ও সাবেক ভারতীয় অধিনায়ক অনিল কুম্বলে।

মূলতঃ ব্যাটসম্যানদের সাথে বোলারদের পার্থক্য কমিয়ে ক্রিকেটের গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্যই এই প্রস্তাব দেয়া হয়েছে। ক্রিকেট ব্যাটের আকার যান্ত্রিক ও বৈজ্ঞানিক বিশ্লেষণের মাধ্যমে কমিয়ে আনতে মেরিরিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি) কে ইতিমধ্যে কাজ করতে বলে দিয়েছে আইসিসি।

ব্যাটের আকৃতি ছোট করার বিষয়ে আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে জানান, ‘আইসিসির দেওয়া নির্দেশনা অনুযায়ী এমসিসি নতুন আকৃতির ব্যাট তৈরির বিষয়টি বিচার-বিশ্লেষণ করে দেখছে। আসলে আমরা ব্যাট ও বলের মধ্যে একটি সামঞ্জস্য তৈরি করতে চাচ্ছি।

আইসিসির ক্রিকেট কমিটি এমসিসির পক্ষ থেকে এ বিষয়ে একটি গবেষণাপত্র হাতে পেয়েছে। সেখানে দেখা গেছে সাম্প্রতিক সময়গুলোতে বলের চেয়ে ব্যাট বেশি শক্তিশালী হয়ে গেছে। তবে কমিটি এমসিসিকে ব্যাটের জন্য সামঞ্জস্য ও স্ট্যান্ডার্ড সাইজ নির্ধারণ করতে জোর দিয়ে বলেছে। যাতে করে বল ও ব্যাটের লড়াইয়ে কাঙ্খিত সামঞ্জস্য তৈরী হয়।’