ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট একাদশে সাকিব ও মুশফিক

বছর শেষ হতে আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। নতুন বছরের সূর্যকে বরণ করে নিতে প্রস্তুত সারাবিশ্ব। পাশাপাশি চলছে বিদায়ী বছরের ভালোমন্দের চুলচেরা হিসাব নিকাশ। তারই ধারাবাহিকতায় ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইট ২০১৭ সালের পারফরম্যান্সের ভিত্তিতে টেস্ট খেলা দলগুলো থেকে বাছাই করে নির্বাচন করেছে বর্ষসেরা টেস্ট একাদশ। অভিজাত সেই একাদশে বিশ্বসেরা ক্রিকেটাদের সাথে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের দুই সুপারস্টার সাকিব আল হাসান ও মুশফিকুর রহীম। বছরের সেরা টেস্ট একাদশে ভারতের ৩ জন, অস্ট্রেলিয়ার ৩ জন, দক্ষিণ আফ্রিকার ২ জন ও ইংল্যান্ডের ১ জন খেলোয়াড় স্থান পেয়েছেন।

সাকিব আল হাসান

ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে ডাবল সেঞ্চুরি দিয়ে বছরটা শুরু করেছিলেন বিশ্বের সেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। যদিও বছরের শেষে ক্রিকেটের দীর্ঘ এ ফরম্যাট থেকে দূরে ছিলেন, তবুও ৭ টেস্টে ৪৭.৫০ গড় নিয়ে ৬৬৫ রান করা সাকিব বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা করে নিয়েছেন দাপটের সাথে। আগস্টে মিরপুরে ব্যাটে-বলে জ্বলে উঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন এখন টেস্ট এবং টি-টুয়েন্টিতে বাংলাদেশের এই অধিনায়ক। নিউজিল্যান্ডের বিপক্ষে করা তার ২১৭ রানের ইনিংসটি টেস্টে টাইগারদের করা ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। এছাড়া মার্চে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টেও ১১৬ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন সাকিব। ওই ম্যাচেও দুই ইনিংস মিলিয়ে ৬ উইকেট নিয়ে অসাধারণ অল রাউন্ডিং পারফরম্যান্স করে দলের জয়ে ভূমিকা রাখেন তিনি। ব্যাটে-বলে মনে রাখার মতো একটি বছর শেষ করেছেন সাকিব। এ বছর ১৪ ইনিংসে দুইটি সেঞ্চুরি, তিনটি হাফসেঞ্চুরি ও ২৯ উইকেট নেয়া সাকিব যে বছরের সেরা টেস্ট একাদশে থাকবেন তাতে আশ্চর্য হওয়ার কিছু নেই।

মুশফিকুর রহীম

বছরটা দুর্দান্ত কেটেছে টেস্টের ১৬ ইনিংসে ৫৪.৭১ গড় নিয়ে ৭৭৬ রান করা বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিকুর রহীমের। এছাড়া এই উইকেটরক্ষক ১২ ম্যাচে ৫০ ডিসমিসাল করা প্রোটিয়ার উইকেটকিপার কুইন্টন ডি কককে ছাড়িয়ে বছরের সেরা টেস্ট একাদশে জায়গা করে নিয়েছেন। বছরের শুরুতেই নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছেন মুশফিক। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুইটি ঐতিহাসিক টেস্ট জয়ে সামনে থেকে নেতৃত্ব দেয়া মুশফিক নিঃসন্দেহে বছরের সেরা টেস্ট একাদশের অন্যতম একজন। যদিও বছরের শেষটা বিষাদে গেছে। হারিয়েছেন বাংলাদেশ দলের টেস্ট অধিনায়কত্ব।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ২০১৭ বর্ষসেরা টেস্ট একাদশ :

ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), চেতেশ্বর পুজারা (ভারত), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (অধিনায়ক) (ভারত), সাকিব আল হাসান (বাংলাদেশ), মুশফিকুর রহীম (বাংলাদেশ), রবীন্দ্র জাদেজা (ভারত), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), ন্যাথান লায়ন (অস্ট্রেলিয়া), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।