মেইন ম্যেনু

খালেদার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলা চলবে

khaleda-2-md20160803193819

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নিম্ন আদালতে নাইকো দুর্নীতি মামলার বিচার কার্যক্রম চলবে। হাইকোর্টের এ সংক্রান্ত রায় বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। হাইকোর্টের ঐ রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার দায়েরকৃত লিভ টু আপিল বৃহস্পতিবার খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ।

আপিল খারিজ হওয়ায় ঢাকার বিশেষ জজ আদালতে খালেদা জিয়া ও বিগত চারদলীয় জোট সরকারের একাধিক মন্ত্রীর বিরুদ্ধে দায়েরকৃত এই মামলাটির বিচার কার্যক্রম চলতে আর কোনো আইনগত বাধা থাকল না বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ খালেদা জিয়ার পক্ষে আদালতে এ জে মোহম্মদ আলী, এম মাহবুদ্দিন খোকন, রাষ্টপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে খুরশীদ আলম খান উপস্থিত ছিলেন।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম ২০০৭ সালের ৯ ডিসেম্বর নগরীর তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন। ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

পরে মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৫ জুলাই হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিতের পাশাপাশি রুল জারি করে। ওই রুলের চূড়ান্ত শুনানি গ্রহণ করে গত বছরের ১৮ জুন হাইকোর্ট খালেদা জিয়ার আবেদন খারিজ করে দেয়। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে গত ৭ ডিসেম্বর লিভ টু আপিল করেন খালেদা জিয়া।