খোঁজ মিলল উধাও হয়ে যাওয়া ভারতীয় সেই যুদ্ধবিমানের

চলতি মাসের ২৩ তারিখ চীন সীমান্তের কাছে নিয়মিত উড়ান ভরার সময় রহস্যজনক ভাবে উধাও হয়ে যায় ভারতীয় বিমানসেনার একটি অত্যাধুনিক সুখোই-৩০ যুদ্ধবিমান। তারপর প্রায় চারদিন ধরে চলা ব্যাপক তল্লাশি অভিযানের পর খোঁজ মেলে বিমানটির। যদিও চালকদের কোনও খোঁজ পাওয়া যায়নি।

তাদের মৃত বলেই অনুমান করছে বিমানসেনা। তবে আদৌ এটি দুর্ঘটনা না বিমানটির ভেঙে পড়ার পেছনে রয়েছে অন্য কারণ তা জানা যায়নি। এবার সেই রহস্যের কিনারা হতে চলেছে। রোববার উদ্ধার করা হয়েছে বিমানটির ‘ব্ল্যাক বক্স’। এক উদ্ধারকারী দল আসাম-অরুণাচল সীমান্তে বিমানটির ধ্বংসাবশেষ থেকে উদ্ধার করে ব্ল্যাক বক্সটি। এমনটাই জানিয়েছেন ভারতের এক শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা।

চলতি মাসের ২৩ তারিখ আসামে তেজপুরের বিমান ঘাঁটি থেকে নিয়মমাফিক উড়ান ভরেছিল বিমানটি। উড়ান ভরার কিছুক্ষণ পরই সকাল প্রায় সাড়ে এগারোটা নাগাদ বিমানটির সঙ্গে যোগাযোগ বিছিন্ন হয়ে যায়। তারপরই আসাম ও অরুণাচল প্রদেশ জুড়ে শুরু হয় ব্যাপক উদ্ধার অভিযান।

উল্লেখ্য, ভারত-চীন সীমান্তের সুরক্ষায় তেজপুর বায়ু ঘাঁটিতে মোতায়েন রয়েছে ৩৬টি যুদ্ধবিমান। রুশ নির্মিত সুখোই-৩০ ভারতীয় বিমানসেনার অন্যতম অত্যাধুনিক বিমান। যে কোনও আবহাওয়াতেই কার্যক্ষম এই বিমানে রয়েছে অত্যাধুনিক ‘BVR’ মিসাইল, যা দৃষ্টিসীমার বাইরে আঘাত হানতে সক্ষম।

এছাড়াও শূন্যে ও শূন্য থেকে মাটিতে হামলা চালানোর জন্যও বিমানটিতে রয়েছে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র। ১৯৯০ সালে প্রথম ভারতের হাতে আসে এই বিমান। এপর্যন্ত প্রায় ছ’টি সুখোই বিমান দুর্ঘটনাগ্রস্ত হয়েছে। প্রসঙ্গত, মার্চ মাসের ১৫ তারিখ রাজস্থানের বারমেরে দুর্ঘটনাগ্রস্ত হয় একটি সুখোই বিমান।