গত দশ বছরের রেকর্ড ভাঙলো নবাব ও বস-২!

সব আলোচনা সমালোচনা আর ছবি মুক্তির না পাওয়ার তীব্র আশঙ্কা পেছনে ফেলে ঈদুল ফিতুরে দেশের সিনেমা হলে মুক্তি পেয়েছে যৌথ প্রযোজনার আলোচিত দুই ছবি ‘নবাব’ ও ‘বস-২’। যথারীতি দেশের সিনেমা হলে ছবিদুটো দেখতে প্রেক্ষাগৃহে দর্শকের বাধভাঙা উচ্ছ্বাসের খবর পাওয়া যাচ্ছে। এমনকি নবাব ও বস-২ ছবি দুটোর টিকেট না পেয়ে ভাঙচুর ও মিছিল হওয়ার খবর পর্যন্ত পাওয়া যাচ্ছে। আর এরমধ্যেই মুক্তির মাত্র দুই দিনেই শোনা গেলো ছবি দুটি ভেঙে দিয়েছে বাংলা চলচ্চিত্রের গত দশ বছরের রেকর্ড!

ঈদুল ফিতুরের দিনেই সারা দেশের সিনেমা হলে মুক্তি পেয়েছে মোট তিনটি নতুন ছবি। এরমধ্যে শুধু বুলবুল বিশ্বাস পরিচালিত ‘রাজনীতি’ নামের ছবিটিই একমাত্র দেশীয় নির্মাণ। এছাড়া নবাব ও বস-২ ছবি দুটো যৌথ প্রযোজনার। কলকাতার প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজ ও জিতের গ্রাসরুটের সঙ্গে বাংলাদেশ থেকে ছবি দুটির যৌথ প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া। আর এই ঈদে যৌথ প্রযোজনার ছবি দুটোর মুক্তি ঠেকাতেই চলচ্চিত্রের ষোলটি সংগঠন নিয়ে গঠিত চলচ্চিত্র ঐক্যজোট আন্দোলনে নেমেছিলো। এমনকি ছবি যাতে এদেশে সেন্সর না পায়, সেজন্য রাজপথেও আন্দোলন করতে দেখা গেছে। কিন্তু শেষ পর্যন্ত সকল প্রতিবন্ধকতা কাটিয়ে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ছবি দুটি। আর মুক্তি পেয়ে মাত্র দুই দিনেই গত দশ বছরের রেকর্ড ভেঙেছে ছবি দুটো!

মুক্তির দুই দিন পর নবাব ও বস-২ নিয়ে দেশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ জানায়, নবাব ও বস-২ গত দশ বছরের ঈদের সেল ছাড়িয়ে গেছে। এমনকি ঈদের প্রথম দিনের চেয়ে দ্বিতীয় দিনে সেল আরো বেড়েছে। অর্থাৎ ঈদের দিন থেকে ঈদের পরের দিনের সেল বেশী। এটা বাংলাদেশের ইতিহাসে প্রথম। তবে গত দুই দিনে নবাব ও বস-২ ছবির আয় কত টাকা সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলেনি জাজ। সে বিষয়ে শিগগির জানাবে বলে জানিয়েছে তারা।

অন্যদিকে ঈদে মুক্তিপ্রাপ্ত তিনটি সিনেমার মধ্যে যৌথ প্রযোজনার দুই ছবি নবাব ও বস ২-এর দখলেই দেশের সিংহভাগ সিনেমা হল। কেনোনা একমাত্র দেশীয় সিনেমা হিসেবে ঈদে মুক্তি পাওয়া সুপারস্টার শাকিব খান ও অপু বিশ্বাস অভিনীত ‘রাজনীতি’র দখলে যেখানে মাত্র ৪১টি সিনেমা হল, সেখানে যৌথ প্রযোজনার নবাব ও বস-২-এর দখলে যথাক্রমে সিনেমা হলের সংখ্যা ১২৮ ও ১১২টি!