গরম বাড়বে আরও, সহসা বৃষ্টি হচ্ছে না ঢাকায়

গত কয়েকদিনের টানা দাবদাহে অতীষ্ঠ মানুষ বৃষ্টির অপেক্ষায়। তবে আবহাওয়ার পূর্বাভাস বলছে, পরিস্থিতি আরও দুঃসহ হবে সামনের দিনগুলোতে। কারণ, তাপমাত্রা পরিমাপের স্কেলে পারদ আরও উপরের দিকেই উঠছে। সহসা বৃষ্টি হবে, এমন আশাও দেখাচ্ছে না আবহাওয়া অধিদপ্তর।

গত কয়েকদিন ধরে বৃষ্টিহীন গ্রীষ্মের সূর্য উত্তপ্ত করে তুলেছে চার পাশ। প্রায় বৃক্ষশূন্য নগর জীবনে গাড়ির ধোঁয়া আর আধুনিক যন্ত্রপাতির তাপ বিকিরণ আর পর্যাপ্ত খোলা জায়গার অভাব পরিস্থিতিতে আরও কষ্টকর করে তুলেছে। ঘামে নেয়ে যাচ্ছে শ্রমজীবী মানুষ। রাতে ঘুমানোও কষ্টকর হয়ে উঠেছে গরমের কারণে।

গরমে অতীষ্ঠ মানুষ হিসেবে ফুটপাতে কাটা ফল খাবার আর অস্বাস্থ্যকর শরবতের দিকেও ঝুঁকছে। এতে সাময়িক তৃষ্ণা নিবারণ হলেও স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাচ্ছে। তবে এগুলো সেভাবে পাত্তা পাচ্ছে না বিশেষ করে শ্রমজীবীদের কাছে।

জ্যৈষ্ঠের এই গরম থেকে মুক্তি দিতে পারে বৃষ্টি। এ কারণে আকাশের পানে তাকিয়ে মানুষ। কিন্তু বৃষ্টি কি ঝড়বে?

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেছেন, এমন সম্ভাবনা কম। তিনি বলেন, ‘আমাদের পূর্বাভাস বলছে আগামী চার থেকে পাঁচদিনের মধ্যে বৃষ্টি হওয়ার কোনো সম্ভাবনা নেই।’

বৃষ্টি না হলে সূর্যের তেজও বেড়ে যাবে-সেটাও জানিয়ে দিয়েছেন এই আবহাওয়াবিদ। তিনি বলেন, ‘আগামী কয়েক দিনে গরমের তীব্রতা আরেকটু বাড়বে।’

সোমবার সকালে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আফতাবউদ্দিন জানান, এই তাপমাত্রা আরও বাড়তে পারে আজ। তবে সকালে দেশে সর্বোচ্চ তামপাত্রা রেকর্ড হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

এটাই চলতি গ্রীষ্মের সবচেয়ে বেশি তাপ? জানতে চাইলে এই আবহাওয়াবিদ বলেন, গত এপ্রিলে একদিন রাজধানীর সর্বোচ্চ ৩৯ ডিগ্রি পর্যন্ত উঠেছিল। সেটাও এবার ছাড়িয়ে যেতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস হিসেবে বলা হয়েছে, রংপুর, বগুড়া, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হচ্ছে। তবে দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।