গরীবদের জন্য রাস্তায় ফ্রিজ, ধনীরা রেখে যান খাবার!

আপনার বাসায় অতিরিক্ত খাবার বেঁচে গেছে? বা কিছু খাবার আপনি দিতে চান মুসাফির, পথিক বা গরীব-দুঃখীদের। কিন্তু শহরের আধুনিক ফ্লাটবন্দি জীবনে ইচ্ছা এবং সামর্থ্য থাকা সত্ত্বেও তা করতে পারেন না। এমনি এক চিন্তা থেকে অসাধারণ এক উদ্যোগ নিয়েছে ভারতের গুরগাঁও এলাকার এক অ্যাপার্টমেন্ট বাসিন্দাারা।

তারা অ্যাপার্টমেন্টের বাইরের আঙ্গিনায় একটি ফ্রিজ স্থাপন করেছেন। এতে যে কেউ খাবার রাখতে পারবেন। ধরুন আপনি আপনার বাসার অতিরিক্ত খাবারটুকু এই ফ্রিজে এনে রেখে গেলেন। এভাবে অনেকেই রাখবে। আর অভাবী মানুষ বা খানা-খাদ্যের জরুরি দরকার পড়েছে কিন্তু সামর্থ্য নাই- এমন মানুষজন সেই ফ্রিজ থেকে যখন ইচ্ছা খাবার নিয়ে খেতে পারবে।

মঙ্গলবার নবভারতটাইমস.কম জানায়,গত ২৪ জুন সেক্টর-৫৪ এলাকার সানসিটি সোসাইটির বাসিন্দারা ফ্রিজটি স্থাপন করে সোসাইটির দরজার পাশে।

দেখা যায় স্বচ্ছল অনেক পরিবারই রাতের বেঁচে যাওয়া খাবার সকালে ডাস্টবিনে ফেলে দিতে বাধ্য হয়। হয় নিজেদের ফ্রিজে আর স্থান নেই কিংবা একই ধরনের খাবার বারবার খেতে অনিচ্ছা। কারণ যাই হোক, প্রতিদিন এভাবে নষ্ট হয় প্রচুর খাবার যা অসহায় মানুষজনের ক্ষুধা নিবৃত্ত করতে পারে।

এই শুভ উদ্যোগের সঙ্গে জড়িত অভয় পুনিয়া জানান, অ্যাপার্টমেন্টের বাসিন্দারা নিজেদের বেঁচে যাওয়া বা অতিরিক্ত খাবার অ্যালুমিনিয়াম ফয়েল, ডিসপোজেবল প্লেট কিংবা বাক্সে করে এই ফ্রিজে রেখে যাবেন।

ফ্রিজে থাকার কারণে খাবার নষ্ট হবে না, দীর্ঘ সময় পর্যন্ত তাজা ও নিরাপদ থাকবে। গরীব অসহায় লোকজন এর সুবিধা পাবেন।

অ্যাপার্টমেন্ট বাসিন্দাদের সমিতির পক্ষ থেকে আশপাশের বস্তিবাসী বা হতদরিদ্রদের জানানো হচ্ছে যে তারা যেন সানসিটি সোসাইটির দরোজায় স্থাপন করা ফ্রিজ থেকে খাবার (ফ্রিজে থাকা সাপেক্ষে) নিয়ে যান।