মেইন ম্যেনু

‘গরুকে চকোলেট খাওয়াই, মাংসের স্বাদ হয়েছে অতুলনীয়’

134446beef-wagyu-raw

গোটা বিশ্বে দারুণ জনপ্রিয় ও মজার একটি খাবার গরুর মাংস। এর মধ্যে ‘ওয়াগু বিফ’কে সব মাংসের চ্যাম্পিয়ন বলে মনে করেন অনেকে। এর জন্য ওয়াগু মাংসের গুণগত মানসম্পন্ন ফ্যাট, রান্নার পর এর ফ্লেভার এবং রসালো ভাবের ভূমিকা রয়েছে। এই মাংস একবার খেলেই নাকি বার বার খেতে মন চায়।

আবার এ মাংস অনেক দামি। বড় বড় রেস্টুরেন্টের শেফরা ওয়াগু বিফ বলতেই বিস্ময়কর স্বাদের মাংসের কথাই বলেন। কিন্তু তা সব সময় গ্যারান্টি সহকারে বলা যায় না।

কিন্তু অস্ট্রেলিয়ার এক খামারি সেই গ্যারান্টি দিতে চান। ওয়াগু গরুর মাংসের অতুলনীয় স্বাদের গ্যারান্টি দেওয়ার পদ্ধতি তিনি আবিষ্কার করেছেন। জানালেন, এই গরুকে চকোলেট খাওয়ান তিনি। আর এতে মাংসের স্বাদ এত মজা হয় যে তা আর বলার ভাষা খুঁজে পাওয়া যাবে না।

দক্ষিণ অস্ট্রেলিয়ার মাইয়ুরা স্টেশন ফার্মের অংশীদার স্কট ডি ব্রুইন জানান, ওয়াগুর মাংসের স্বাদ সর্বোচ্চ পর্যায়ে নিতে তিনি বহু আগে থেকেই গবেষণা করে আসছেন। পরে চকোলেট খাওয়ানোর বিষয়টি ধরতে পারেন। বিগত ১০ বছর ধরে ওয়াগু গরুগুলোকে চকোলেট খাওয়ান তিনি। আসলে তার খামারটি প্রত্যন্ত এক অঞ্চলে। সেখানে গরুর জন্য ভালো খাবারের নিয়মিত সরবরাহ নিশ্চিত করাই তার জন্য অনেক কঠিন বিষয়। তাই অন্য পদ্ধতি আবিষ্কার করার ইচ্ছা ছিল তার।

তার গরুগুলো কেবল চকোলেটই খায় তা নয়। ব্রুইনের নিজের বানানো বিশেষ খাবারের সঙ্গে মেশানো হয় তা। এর মাধ্যমে গরুগুলো সঠিক পুষ্টি পায়। তবে এদের মাংসের স্বাদ নিশ্চিত করছে ক্যাডবেরি চকোলেট।

গরুগুলোর বয়স ৩০ মাস হলেই তাদের চকোলেট দেওয়া শুরু করেন ব্রুইন। তাদের জীবনের বাকি সময়টুকু চকোলেট দিতে থাকেন। উচ্চ ক্যালোরিসমৃদ্ধ খাবার গরুর মাংসের রং ঠিক করে। এর মধ্যে যদি চকোলেট দেওয়া হয়, তো ভেবে দেখুন তার রং কতটা আকর্ষণীয় হবে। আর মাংসের স্বাদও হয় অসাধারণ!

খামারি জানান, আসলে এদের খাবারে চকোলেট মেশানো প্রাথমিক অবস্থায় পরীক্ষামূলক ছিল। কিন্তু এটা প্রথমবারের মতো করা হয়েছে তা নয়। ২০১২ সালে আমেরিকায় গরুর খাবারের দাম বেড়ে যাওয়ায় দেশটির বড় বড় খামারিরা গরুকে চকোলেট এবং অন্যান্য মিষ্টি খাবার খেতে দিতেন।

গরুর পাকস্থলী সাধারণত যেকোনো খাবার হজম করতে সক্ষম। তা ছাড়া গরুগুলোও দারুণ মজা নিয়ে চকোলেট খায় বলেই মনে হয়। চকোলেট হাতে দেখলেই তারা খেতে চায়। ব্রুইন খেয়াল করেছেন, চকোলেটের কারণে শুধু যে মাংস স্বাদের হয় তাই নয়, গরুগুলোও যথেষ্ট সুস্থ-সবল থাকে।

আশা করছি চকোলেট খাওয়া গরুগুলো যখন বাছুর জন্ম দেবে, তখন বাছুরগুলোর মাংস আরো বেশি স্বাদের হবে। সূত্র: ইনডিপেনডেন্ট