‘গরুর মাংস’ বহনের অভিযোগে এবার বিজেপি নেতাকেই মারধর

গরু রক্ষাকারীদের হামলার হাত থেকে বাদ যায়নি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দলের নেতাও। গরুর মাংস বহন করার ‘অপরাধে’ ভারতের শাসকদল বিজেপির নেতাকে মারধর করা হয়েছে। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের নাগপুরের জালাখেন্ডা পুলিশ থানার অধীন ভরসিঙ্গি গ্রামে।

বিজেপির সেই নেতার নাম সালিম ইসমাইল শাহ (৩৬)। মারের চোটে গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ইসমাইল। ঘটনায় চার জনকে আটক করেছে নাগপুর পুলিশ। গত বুধবার এই ঘটনা ঘটলেও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মারধরের সেই ছবি ছড়িয়ে পড়তেই গতকাল বিষয়টি জানা যায়।

কাটোলের বাসিন্দা ইসমাইল বিজেপির কাটোল তালুকা ডিভিশনের সংখ্যালঘু সেলের সাধারণ সম্পাদক। একটি অনুষ্ঠানের জন্য মাংস কিনে নিজের মোটরবাইকে করে রাজ্যটির অমরাবতী জেলার আমের গ্রাম থেকে কাটোলের দিকে ফিরছিলেন ইসমাইল। সেসময় গরু রক্ষাকারী সমিতির কয়েকজন সদস্য তার পথ আটকায়। এরপর মাটিতে ফেলে তাকে মারধর করা হয়।

ইসমাইল হামলাকারীদের বোঝানোর চেষ্টা করেন যে, তার কাছে থাকা মাংস গরুর নয়। কিন্তু তাতে কান দেয়নি হামলাকারীরা। হামলার সময় পাশ দিয়ে পথচারীরা যাতায়াত করলে কেউই সাহায্য করতে এগিয়ে আসেনি। মারধরের সেই ভিডিও মোবাইলে তুলে তা সোশ্যাল মিডিয়ায় ছেড়ে দেওয়া হয়। সবশেষে ইসমাইলের মোটরবাইকটিকে তার গায়ের ওপর ফেলে দেওয়া হয়।

ঘটনার খবর পেয়েই সেখানে ছুটে যায় পুলিশ। ইসমাইলকে উদ্ধার করে ভর্তি করা হয় কাটোল সিভিল হাসপাতালে। বৃহস্পতিবার সকালে হাসপাতাল থেকে ছাড়াও পেয়ে যান তিনি। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে ফের হাসপাতালে ভর্তি হন ইসমাইল।

এই ঘটনায় দুইটি অভিযোগ দায়ের করেছে পুলিশ। একটি অভিযোগ দায়ের করা হয় অশ্বিন উইক, জনার্ধন চৌধুরী, রামেশ্বর ত্যাডে এবং মোরেশ্বর তেন্ডুলকর-এই চার অভিযুক্ত হামলাকারীর বিরুদ্ধে। ওই চারজনকে আটক করা হয়েছে এবং সকলকেই পাঁচ দিনের রিমান্ডে পাঠানো হয়েছে। অন্যদিকে গোমাংস রাখার অভিযোগে ইসমাইলের বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

ইসমাইলের স্ত্রী জারিন ইসমাইল গরুর মাংস বহনের অভিযোগ অস্বীকার করে বলেছেন, আমার স্বামী তুলার ব্যবসায়ী। স্থানীয় একটি মসজিদে একটি অনুষ্ঠান উপলক্ষ্যে তিনি ছাগলের মাংস নিয়ে যাচ্ছিলেন।

নাগপুর (গ্রামীণ) পুলিশ সুপার শৈলেশ বালকাড়ে জানান, ওই মাংস ফরেনসিক ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। যারা মারধরের ঘটনায় যুক্ত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।