গরু পাচার হলে থানার ওসি বরখাস্ত

কোনো থানা এলাকায় গরু পাচারের মতো ঘটনা ঘটলে সেই থানার ওসিকে বরখাস্ত করা হবে বলে জানিয়ে দিয়েছেন ভারতের ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস। এছাড়া, কোনো থানার কর্তব্যরত পুলিশ যদি মানুষের সঙ্গে দুর্ব্যবহার করে, সেক্ষেত্রেও রক্ষা পাবে না থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা।

মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যবাসী নিজেদের হাতে আইন তুলে নিলে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। গত কয়েকমাসে রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, এ ধরনের পরিস্থিতি মেনে নেওয়া যায় না। মুখ্যমন্ত্রী স্পষ্ট করে নির্দেশ দেন, প্রতিটি থানা এলাকার পরিস্থিতি খতিয়ে দেখতে ডিআইজিদের সপ্তাহে এক দিন করে হঠাৎ পরিদর্শনে যেতে হবে। পাশাপাশি পুলিশ সুপাররাও প্রতিদিন অন্তত দু’টো করে থানায় যাবেন কাজের গতিপ্রকৃতি সম্পর্কে তথ্য সংগ্রহ করতে। কাজে গতি আনতে পুলিশের নিচু তলার কর্মীদের থেকে এই প্রক্রিয়া শুরু করতে হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর আগে কড়া ভাষায় বলেছিলেন, গোরক্ষার নামে নিরীহ মানুষকে হত্যা কোনোভাবেই সহ্য করা হবে না। প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পর এবার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী এ ব্যাপারে এমন বক্তব্য দিলেন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা