গাড়িবহরে হামলা: আ.লীগের পাল্টা মামলা, আসামি বিএনপির নেতাকর্মীরা

ত্রাণ দিতে রাঙ্গামাটি যাবার পথে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের গাড়িবহরে হামলার ঘটনায় উল্টো বিএনপি নেতাকর্মীদের আসামি করে আদালতে একটি পাল্টা মামলা দায়ের করা হয়েছে। বিএনপির পক্ষ থেকে গতকাল বুধবার মামলা দায়েরে পর বৃহস্পতিবার বিকালে রাঙ্গুনিয়ার মো. মহসিন নামে এক সিএনজিচালিত অটোরিকশা চালক বাদী হয়ে চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম ও দ্রুতবিচার আদালতের বিচারক আ স ম শহীদুল্লাহ কায়সারের আদালতে মামলাটি দায়ের করেন।

আদালত অভিযোগ আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলার বাদী পক্ষের আইনজীবি এডভোকেট নিখিল কুমার নাথ মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মামলায় রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির সভাপতিসহ ২৬ জনের নাম উল্লেখ এবং ১৫ থেকে ২০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

অ্যাডভোকেট নিখিল কুমার নাথ আরো বলেন, মির্জা ফখরুলের গাড়িবহর রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে দিয়ে যাওয়ার সময় সিএনজিচালিত অটোরিকশা চালক মহসিন ও আব্দুল আজিজের গাড়িতে ধাক্কা দেয় ও তাদের চাপা দেয়। এসময় তারা প্রতিবাদ করলে বিএনপির নেতাকর্মীরা গাড়ি থেকে নেমে তাদের মারধর করেন। এ ঘটনায় উত্তেজিত জনতা দুটি গাড়ি ভাঙচুর করে। আহত দুজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা দেওয়া হয়।

এর আগে, গত রোববার পাহাড়ধসে দুর্গতদের মাঝে ত্রাণ দিতে গিয়ে মির্জা ফখরুলসহ বিএনপির একটি প্রতিনিধিদল হামলার মুখে পড়েন। রাঙামাটির কাপ্তাই যাওয়ার পথে ইছাখালি পার হওয়ার সময় ৩০-৩৫ জন সশস্ত্র যুবক অতর্কিত তাদের ওপর হামলা চালায়।

এ সময় তারা রড, হকিস্টিকসহ দেশীয় অস্ত্র নিয়ে মির্জা ফখরুলকে বহনকারী গাড়িতে ভাঙচুর চালায়। এতে গাড়িতে থাকা মির্জা ফখরুল, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহাবুবুর রহমান শামীম রক্তাক্ত হন।

এরপর দুর্বৃত্তরা সাংবাদিকসহ আরো তিনটি গাড়িতে হামলা চালায়। এতে বেশ কয়েকজন আহত হন।

এ হামলার জন্য আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদের সমর্থকদের দায়ী করেন আমীর খসরু মাহমুদ চৌধুরী। তবে অভিযোগ অস্বীকার করে হাছান মাহমুদ বলেন, বিএনপির মহাসচিবের গাড়িবহরে হামলার ঘটনা পলিটিক্যাল ইস্যু তৈরির চেষ্টা।