গোপনে পরীক্ষা দিয়ে মা-মেয়ের এইচএসসি পাস

জয়পুরহাট: এবার একসঙ্গে উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পাস করেছেন মা ও মেয়ে। রোববার (২৩ জুলাই) প্রকাশিত ফলে জয়পুরহাট সরকারি কলেজ থেকে মেয়ে তানজিলা আফরিন বিজ্ঞান বিভাগে জিপিএ ৪ পেয়ে পাস করেছেন। তার মা ইসমত আরাও জিপিএ ৪ পেয়েছেন।

তিনি পরীক্ষা দিয়েছিলেন পাঁচবিবি জেলার একটি কারিগরি কলেজ থেকে। জয়পুরহাট শহরের আদর্শপাড়া মহল্লার বাসিন্দা স্বেচ্ছা অবসরে যাওয়া জেলা জজ আদালতের সাবেক পেশকার জাহাঙ্গীর আলমের স্ত্রী ইসমত আরা ও তাদের মেয়ে তানজিলা আফরিন। মা-মেয়ের আরও ভালো ফলাফলের আশা করলেও হতাশ হননি জাহাঙ্গীর আলম। স্ত্রী ও মেয়েকে এগিয়ে নিতে চেষ্টা অব্যাহত রাখবেন বলে জানান তিনি।

প্রসঙ্গত- অষ্টম শ্রেণি থেকে মা-মেয়ে একই ক্লাসে পড়তেন। এভাবে এসএসসি পর্যন্ত মা গোপনে আর মেয়ে স্বাভাবিক নিয়মে লেখাপড়া চালিয়ে যান বলে জানান জাহাঙ্গীর আলম।

আয়মা-জামালপুর টেকনিক্যাল কলেজের প্রভাষক কনক সরকার বলেন, ছাত্রী ইসমত আরা আমিসহ প্রায় সকল শিক্ষকের চেয়ে বয়সে বড় হলেও তিনি সবাইকে সম্মান করেন এবং স্যার বলেই ডাকেন।

ইসমত আরা বলেন, মেয়ে শুরু থেকেই মেধাবী। সব পরীক্ষায় ভালো ফলাফল নিয়ে জয়পুরহাট সরকারি কলেজে আর তিনি পাঁচবিবি উপজেলার আয়মা-জামালপুর টেকনিক্যাল কলেজে ভর্তি হন। লোকলজ্জার ভয়ে গোপনে বোরখা পরে ক্লাসে গিয়েছি। তারপরও জানাজানি হলে ২/৪ জন টিপ্পনীও কেটেছেন। তারপরও পিছপা হইনি। লেখাপড়া শিখে একজন আইনজীবী হয়ে শুধু নির্যাতিত নারীদের পক্ষে আইনি লড়াই করে তাদের ন্যায় বিচার পাইয়ে দেওয়ার স্বপ্ন দেখেন তিনি। ফলাফলে মা সন্তুষ্ট হলেও আরও ভালো ফলাফলের আশা করেছিলেন তানজিলা। তবে আগামীতে আরও ভালো ফলাফলের আশা করছেন তিনি।