মেইন ম্যেনু

গ্যাস লাইন সম্প্রসারণে ১৩শ কোটি টাকা ঋণ পাচ্ছে বাংলাদেশ

adb20161121115154

রাজধানী ঢাকার গ্যাস বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও সম্প্রসারণে ১ হাজার ৩৩৬ কোটি টাকার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ব্যাংকটির বোর্ডসভায় বাংলাদেশের একটি প্রকল্পের অনুকূলে ১৬ কোটি ৭০ লাখ ডলার ঋণের অনুমোদন দেয়া হয়, যা বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ৮০ টাকা) ১ হাজার ৩৩৬ কোটি টাকা। সোমবার এডিবির ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় প্রাকৃতিক গ্যাস সঞ্চালন অবকাঠামো সম্প্রসারণ ও উৎপাদন দক্ষতা উন্নয়নে এডিবি এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) যৌথ সহায়তায় একটি প্রকল্প হাতে নিচ্ছে। এর মধ্যে এডিবির অংশের অর্থ সহায়তা নিশ্চিতে ঋণ অনুমোদন করা হয়েছে।

ম্যানিলাভিত্তিক এ দাতা সংস্থা বলছে, এডিবির এই ঋণের টাকা দিয়ে রাজধানী ঢাকার উত্তর সিটি কর্পোরেশন এলাকার গ্যাস সরবরাহ ব্যবস্থার উন্নয়ন ঘটানো সম্ভব হবে। এর ফলে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি উন্নীত করার পাশাপশি দারিদ্র্যবিমোচন হবে।

অলোচ্য প্রকল্পে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক অতিরিক্ত অর্থায়ন হিসাবে ছয় কোটি ডলার ঋণ দেবে। যা হবে বাংলাদেশে এডিবি ও এআইআইবি দ্বারা পরিচালিত দ্বিতীয় প্রকল্প।

এডিবি বলছে, বাংলাদেশের অর্থনীতি দ্রুত বাড়ছে। কিন্তু প্রাকৃতিক গ্যাস সরবরাহ ও চাহিদা অনুসারে উত্তোলন করতে পারছে না। এর ওপর তেল ও ডিজেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন ক্রমবর্ধমান নির্ভরশীলতাও বাড়ছে। কিন্তু গ্যাসের মজুদ দিন দিন হ্রাস পাচ্ছে, ফলে বাংলাদেশ সরকার তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানি করে সরবরাহ ঘাটতি পূরণ করার চেষ্টা করছে।

প্রকল্পের আওতায় তিতাস গ্যাস ফিল্ডের গ্যাসের অবিচলিত নিষ্কাশন ও চাপ পাম্পিং বৃদ্ধিকল্পে সাতটি ওয়ালহেট গ্যাস কম্প্রেসার ইনস্টল করা হবে। এছাড়া ঢাকা দক্ষিণ বাখরাবাদ থেকে চট্টগ্রাম ট্রান্সমিশন পর্যন্ত ১৮১ কিলোমিটার পাইপ লাইন নির্মাণ করা হবে। এর ফলে গ্যাস সঞ্চালন বাড়বে। ৪৫ কোটি তিন লাখ ডলার ব্যয়ের এ প্রকল্প ২০২১ সাল নাগাদ বাস্তবায়ন হবে।



« (পূর্বের সংবাদ)