মেইন ম্যেনু

ঘরোয়া ৭ উপায়ে ক্লান্তিকে বলুন চিরবিদায়

সারাদিনের কাজের পর ক্লান্তিবোধ করাটাই স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত ক্লান্তিবোধ হওয়া, দুর্বল লাগা স্বাভাবিক নয়। সেন্টার ফর পেইন এন্ড সার্পোটিভ কেয়ারের মতে দুর্বলতা মূলত পেশীশক্তির অভাব এবং দৈনিক কাজ করা অক্ষমতাকে বুঝিয়ে থাকে। বিভিন্ন কারণে ক্লান্তিবোধ করতে পারেন। অস্বাস্থ্যকর জীবনযাপন, অতিরিক্ত কফি পান, অতিরিক্ত মদ্যপান, অনিদ্রা, অস্বাস্থ্যকর খাবার ইত্যাদি। অতিরিক্ত ক্লান্ত হলে আমরা শুয়ে না হয় বসে থাকি। হাঁটাচলা বন্ধ করে দিই। অথচ বিশেষজ্ঞরা মনে করেন এই সময় বিছানায় না শুয়ে থেকে সূর্যের আলো ও তাজা বাতাস রয়েছে এমন স্থানে খানিকটা সময় কাটিয়ে আসুন। এই আলো বাতাস আপনার শরীরের ক্লান্তি দূর করার পাশাপাশি আপনার মনের ক্লান্তি ও দূর করে দেবে। সূর্যের আলো থেকে পাবেন ভিটামিন ডি আর বাতাস থেকে পাবেন অক্সিজেন যা আপনার শরীরের ক্লান্তি নিমিষে দূর করে থাকবে। এছাড়া ঘরোয়া কিছু উপায় এবং খাবারের মাধ্যমে অতিরিক্ত ক্লান্তিবোধ দূর করা সম্ভব।

১। কলা

যখন অতিরিক্ত ক্লান্তিবোধ করবেন তখন একটি বা দুটি কলা খেয়ে ফেলুন। কলার স্মুদিও খেতে পারেন। এছাড়া একটি কলা এক টেবিল চামচ মধুর সাথে মিশিয়ে দিনে দুইবার খান। এটি আপনার দুর্বলতা দ্রুত দূর করে দেবে।

২। কাঠাবাদাম

কাঠাবাদামের ভিটামিন ই দুর্বলতা কাটিয়ে দিয়ে কাজে শক্তি দিয়ে থাকে। দুটি বাদাম, একটি শুকনো ডুমুর এবং কিছু কিসমিস সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে এটি পান করুন। সাথে কিছু ভাজা কাঠাবাদাম রাখুন। ক্ষুধার সময় কিছু পরিমাণ ভাজা কাঠাবাদাম খান। এটি তাৎক্ষনিকভাবে কাজে শক্তি দেবে।

৩। যষ্টিমধু

এক টেবিল চামচ যষ্টিমধু, এক কাপ পানি এবং লেবুর রস অথবা মধু। যষ্টিমধু পানিতে দিয়ে ১০ মিনিট জ্বাল দিন। এরসাথে লেবুর রস অথবা মধু মিশিয়ে নিন। সকালে খালি পেটে এটি পান করুন।

৪। দুধ

ক্লান্তিবোধ করলে এক কাপ গরম দুধ এবং এক চা চামচ মধু মিশিয়ে পান করুন। এছাড়া এক কাপ দুধে দুই তিনটি ডুমুর জ্বাল দিন। জ্বাল হয়ে এলে এটি পান করুন। দুধে থাকা ভিটামিন বি দূর্বলতা দূর করে। দুধে থাকা ক্যালসিয়াম হাড় এবং পেশী মজবুত করতে সাহায্য করে।

৫। স্ট্রবেরি

আধা গ্লাস স্ট্রবেরি জুস পান করুন। এটি আপনার ক্লান্তি দূর করতে সাহায্য করবে। এছাড়া স্ট্রবেরি সালাদ খেতে পারেন। লো-ক্যালরি সমৃদ্ধ এই ফলটি সারাদিন কাজে শক্তি দেবে।

৬। ডিম

প্রোটিন, আয়রন, ফলিক অ্যাসিড, রিবোফ্লেভিন, ভিটামিন সমৃদ্ধ ডিম আপনাকে কাজে শক্তি দিতে সাহায্য করবে।

৭। গ্রিন টি

এক কাপ কফির পরিবর্তে এক কাপ গ্রিন টি পান করার চেষ্টা করুন। এক কাপ সবুজ চায়ের সাথে এক চা চামচ মধু মিশিয়ে পান করুন। গুঁড়ো চা পাতার পরিবর্তে গ্রিন টি ব্যাগ ব্যবহার করুন।