মেইন ম্যেনু

ঘর থেকে ইঁদুর দূর করে ফেলুন ৫টি কৌশলে

তেলাপোকার মত ঘরের আরেকটি যন্ত্রণাদায়ক উপদ্রব হল ইঁদুর। কাপড়চোপড় থেকে শুরু করে বইপত্র এমনকি রান্নাঘরে রাখা চালও কেটে খেয়ে ফেলে ইঁদুর। শুধু কাটাকুটি করে ইঁদুর ক্ষান্ত হয় না নানান ধরণের অসুখ ছড়ায় ইঁদুরের মাধ্যমে। বাজারের ইঁদুর মারার ওষুধ দিয়ে অনেক সময় ইঁদুর দূর করা যায় না। ঘরে থাকা টুকিটাকি জিনিস দিয়ে ইঁদুর চিরতরে দূর করা সম্ভব। আসুন তাহলে উপায়গুলো জেনে নেওয়া যাক।

১। তেজপাতা

ইঁদুর মনে করে তেজপাতা তাদের খাবার। এটি মনে করে তারা তেজপাতা খেয়ে থাকে, কিন্তু তেজপাতা ইঁদুর মেরে ফেলে। ইঁদুর আসা যাওয়ার স্থানে কিছু পরিমাণ তেজপাতা রেখে দিন।

২। গোল মরিচের ব্যবহার

গোলমরিচের গন্ধ ইঁদুর একেবারেই সহ্য করতে পারে না। গোলমরিচের ঝাঁঝ পূর্ণ ঘ্রাণ ইঁদুরের ফুসফুসে গেলে শ্বাসকষ্ট শুরু হয়। একটা সময় শ্বাস বন্ধে হয়ে মারা যায়। যে সকল স্থানে ইঁদুরের উপদ্রব বেশী বা ইঁদুরের আবাস রয়েছে মনে করছেন সেসকল স্থানে গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে রাখুন।

৩। পেঁয়াজের রস

রান্নার অপরিহার্য উপাদান পেঁয়াজ। রান্না করা ছাড়াও পেঁয়াজ দিয়ে দূর করতে পারেন ইঁদুর। ইঁদুর খুব সহজেই পেঁয়াজে কামড় দিয়ে বসে। ইঁদুর আছে এমন স্থানে পেঁয়াজ রেখে দিন। কিছুদিনের মধ্যেই ইঁদুর দূর হয়ে যাবে।

৪। ন্যাপথলিন

কাপড়কে পোকার হাত থেকে রক্ষার জন্য ন্যাপথলিন ব্যবহার করা হয়। এই নেপথলিন ইঁদুর দূর করতেও বেশ কার্যকর। ইঁদুর আসার স্থানে কয়েকটি ন্যাপথলিন রেখে দিন।

৫। পিপারমিন্ট অয়েল

ইঁদুর দূর করতে পিপারমিন্ট অয়েল অনেক কার্যকরী। ঘরে পিপারমিন্ট অয়েল একটি তুলোর বলে লাগিয়ে ইঁদুরের স্থানে রেখে দিন এছাড়া ঘরে এমনিতেই ছড়িয়ে রাখলে ইঁদুরের উপদ্রব থেকে সহজেই মুক্তি পেতে পারেন। পিপারমিন্ট অয়েলের পরিবর্তে পুদিনা পাতা ছেঁচে অলিভ অয়েলে দিয়ে ফুটিয়ে নিন এবং ঠান্ডা করে ব্যবহার করুন। ইঁদুর পুদিনাপাতার গন্ধ সহ্য করতে পারে না।