চটি পায়ে ম্যারাথন দৌড়ে বিস্ময়কর বিজয়

চটি পায়ে ৫০ কিলোমিটার দৌড়ে ম্যারাথন প্রতিযোগিতায় জিতেছেন মেক্সিকোর তারাহুমারা আদিবাসী সম্প্রদায়ের ২২ বছর বয়সী এক তরুণী। মেক্সিকোর পুয়েবলায় ম্যারাথন দৌড়ের প্রতিযোগিতায় নারীদের ক্যাটাগরিতে ১২টি দেশের ৫০০ প্রতিযোগীকে হারিয়ে বিজয়ী হয়েছেন মারিয়া লোরেনা রামিরেজ।

আদিবাসী এ নারীর দৌড়ের জন্য কোনো পেশাদারি পোশাক বা জুতো ছিল না। যে চটি পায়ে দিয়ে তিনি দৌড়েছেন বলা হচ্ছে তার সেই চটিজোড়াও ছিল পুরনো রাবারের টায়ার থেকে তৈরি। দৌড়ানোর অসামান্য দক্ষতার জন্য তারাহুমারা সম্প্রদায়ের মানুষের বিশেষ খ্যাতি রয়েছে। গত ২৯ এপ্রিল অনুষ্ঠিত এ দৌড় প্রতিযোগিতায় তার বিজয়ের খবর প্রচার পেয়েছে এখনই।

তারাহুমারা সম্প্রদায়ের দৌড়ের রহস্য
ম্যারাথন দৌড়বিদ ক্রিস্টোফার ম্যাকডুগাল তার এক বইয়ে লিখেছেন কেন তারাহুমারারা দূরপাল্লার দৌড়ে এত পারদর্শী। তিনি দেখেছেন তারাহুমারা সম্প্রদায়ের মানুষ:

তারা প্রথাগতভাবে খুব ছড়িয়ে ছিটিয়ে দূরে দূরে থাকে। কাজেই পাশের গ্রামে যেতে বা শিকার ও ব্যবসা বাণিজ্যের কারণে তাদেরকে অনেক দূরে যেতে হয়।

তারা দৌড়ায় দলবদ্ধভাবে। দৌড়ানোর সময় তারা একে অপরকে সাহায্য করে এবং ছোটদের তাদের সঙ্গে পাল্লা দিতে শেখায়।

তারা দৌড়কে একটা কৌশল হিসাবে দেখে। তাদের ধর্মীয় বা সাংস্কৃতিক আচার অনুষ্ঠানের অংশ হিসেবে দৌড়কে একটা প্রতিযোগিতা হিসেবে তুলে ধরা হয়, যাতে সমানভাবে অংশ নেয় নারী, পুরুষ ও শিশুরা।

তারা ভুট্টা থেকে তৈরি বিয়ার জাতীয় পানীয় প্রচুর পান করে। যাতে উঁচু মাত্রার কার্বোহাইড্রেট রয়েছে যেটা শরীরের ভেতর প্রচুর জলের যোগান দেয়।

ঘরে তৈরি চটি পায়ে দিয়ে তাদের দৌড়ানোর অভ্যাস
পায়ে রাবারের চটি ছাড়া মারিয়া লোরেনা রামিরেজ প্রতিযোগিতায় দৌড়েছেন স্কার্ট আর স্কার্ফ পরে। দৌড়ানোর ব্যাপারে তার কোনো পেশাদারি প্রশিক্ষণ নেই। ৫০ কিলোমিটার দৌড়াতে তার সময় লেগেছে সাত ঘণ্টা তিন মিনিট।

পুরস্কার হিসেবে তাকে দেওয়া হয়েছে মেক্সিকান মুদ্রায় ছয় হাজার পেসো (৩২০ ডলার)। খবরে জানা গেছে ছাগল আর গবাদি পশু চরানো মারিয়ার পেশা। প্রতিদিন সে হাঁটে ১০ থেকে ১৫ কিলোমিটার।