মেইন ম্যেনু

চট্টগ্রামে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যেগে কৃষকদের মধ্যে বীজ ও সার বিতরণ

unnamed-5

এম এ নুর মালেক, হাটহাজারী (চ্ট্টগ্রাম) প্রতিনিধিঃ চট্টগ্রামের হাটহাজারীতে কৃষি সম্প্রসারন অধিদপ্তর কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। কৃষি মন্ত্রনালয়ের কৃষি পূর্ণবাসন ও কৃষি প্রনোদনা কর্মসূচির আওতায় রবি, খরিদ ১ ও খরিদ ২ এর বীজ বিতরণ করেন। মোট ৪০ জন কৃষকের মধ্যে ভূট্টা, ফেলন ও গ্রীস্ম কালীন মুগ বিতরণ করা হয়।

এতে একজন কৃষক ২ কেজি ভূট্টা ৭ কেজি ফেলন ও ৫ কেজি মূগ এর বীজ দেওয়া হয়। এসব বীজ বপনের জন্য ২০ কেজি ডিএপি সার ১০ কেজি এমওপি সার ১ বিঘা জমিতে ভূট্টা রোপনের জন্য দেওয়া হয়। প্রতি বিঘা ফেলনের জন্য ১০ কেজি ডিএপি ৫ কেজি এমওপি এবং প্রতি বিঘা মূগ এর জন্য বীজের সাথে ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়। বীজ ও সার বিতরণ উপলক্ষে এক সভা উপজেলা কৃষি ভবনে অনুষ্টিত হয়।

উপজেলা নিবার্হী কর্মকতা আফছানা বিলকিস এর সভাপতিত্বে এবং উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মোঃ আতিক উল্লাহ এর সঞ্চালনায় অনুষ্টিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহাবুবুল আলম চেীধুরী।

প্রধান বক্তা ছিলেন উপজেলা কৃষি কর্মকতা শেখ আবদুল্লাহ ওয়াহেদ। বীজ ও সার গুলো উপজেলার আওতাধীন বিভিন্ন ইউনিয়নের কৃষকদের মধ্যে বিতরণ করা হয়। বক্তারা বীজ গুলো যথাযথ ভাবে রোপন করে কৃষির উৎপাদন বৃদ্ধি করতে সহায়ক ভুমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।