চতুর্থ শ্রেণির ৬ হাজার পদে ২৫ লাখ আবেদন

ভারতের কলকাতা সরকারের চতুর্থ শ্রেণির ৬ হাজার শূন্য পদের বিপরীতে আবেদন করেছেন অন্তত ২৫ লাখ চাকরিপ্রার্থী। আগামী শনিবার বিপুল সংখ্যক এই চাকরিপ্রার্থীর পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

চাকরিপ্রার্থীদের মধ্যে কলকাতা ছাড়া অন্যান্য রাজ্য থেকে আবেদন পড়েছে প্রায় সাড়ে ৫ লাখ। চতুর্থ শ্রেণির চাকরির ওই পদে মোট পরীক্ষার্থীর ৩৮ শতাংশই নারী।

অনুষ্ঠিতব্য ওই পরীক্ষা নিয়ে মঙ্গলবার রাজ্যের মুখ্যসচিবের নেতৃত্বে উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। এতে রাজ্যের স্বরাষ্ট্রসচিব মলয় দে, পরিবহন সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, রাজ্য পুলিশের মহাপরিদর্শক সুরজিৎ করপুরকায়স্থ, পূর্ব, দক্ষিণ-পূর্ব ও মেট্রো রেলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকারের প্রশাসনিক ক্ষমতার কেন্দ্র নবান্ন ভবন জানিয়েছে, বৈঠকে পরীক্ষার দিন অতিরিক্ত সরকারি ও বেসরকারি বাস চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া পূর্ব, দক্ষিণ-পূর্ব এবং মেট্রো রেল কর্তৃপক্ষকে অতিরিক্ত ট্রেন চালানোর জন্য অনুরোধ করা হয়েছে।

পরীক্ষার দিন ফেরি রাজ্যের সব ফেরিঘাটের ওপর বাড়তি নজর রাখবে সরকার। দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়াসহ বিভিন্ন জেলায় অতিরিক্ত লঞ্চ চলাচল করবে। কলকাতাসহ সব জেলার গুরুত্বপূর্ণ রাস্তায় মেডিক্যাল ক্যাম্প স্থাপনের নির্দেশ দেয়া হয়েছে।