চবিতে ২য় বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল : চালু হচ্ছে নতুন ছয়টি বিভাগ

দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় গুলোর মত অনার্সে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ বাতিল করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বুধবার (২৪ মে) বিশ্ববিদ্যালয়ের ৫০৫ তম সিন্ডিকেট সভায় নেয়া সিদ্ধান্তের প্রেক্ষিতে ২০১৭-১৮ সেশন থেকে স্নাতক প্রথম বর্ষে ভর্তিচ্ছুদের জন্য দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকছেনা বলে জানানো হয়।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, চলতি শিক্ষাবর্ষের শিক্ষার্থীরাই শুধুমাত্র ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। এছাড়া এবার ভর্তি পরীক্ষায় নির্বাচিত হওয়ার পর বিষয় নির্ধারণের জন্য সাক্ষাৎকার নেয়ার প্রচলিত পদ্ধতি-ও বাতিল করা হয়েছে। ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে বিভাগভেদে আসনসংখ্যা বৃদ্ধি করা হবে এবং মেধাতালিকা অনুযায়ী অনলাইনে স্বয়ন্ক্রীয়ভাবে বিষয় নির্ধারণ করে দেওয়া হবে।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বাতিল করা হলে আন্দোলন করেন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিটও করা হলেও তা খারিজ হয়ে যায়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তে বিপাকে পড়েছে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক শিক্ষার্থীরা। অনেকেই গত বছর মেধা তালিকায় না স্থান না পাওয়ায় এবারের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর বলেন -“যুগোপযোগী সিদ্ধান্ত নিয়েছে চবি প্রশাসন, কেননা এই সুযোগ থাকলে যারা দ্বিতীয়বার পরীক্ষা দেয়, তারা পরীক্ষার প্রস্তুতির বেশি সময় পায়। অথচ যারা প্রথমবার পরীক্ষা দেয় তারা প্রস্তুতির কম সুযোগ পায়। ফলে অসম ভর্তি প্রতিযোগিতা হয়।”

এছাড়া বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায় বিশ্ববিদ্যালয়ের নতুন ছয়টি বিভাগ ও একটি বিভাগের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে একাডেমিক কাউন্সিলের সভায়। ইতোমধ্যে ইউজিসির কাছে কাগজপত্র পাঠানো হয়েছে। ইউজিসি’র অনুমোদন পেলেই ২০১৭-১৮ শিক্ষাবর্ষে সমাজবিজ্ঞান অনুষদের অধীনে দুটি বিভাগ ডেভেলপমেন্ট স্টাডিজ ও পুলিশ সায়েন্স অ্যান্ড ক্রিমিনোলজি, ইঞ্জিনিয়ারিং অনুষদের দুটি বিভাগ ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও ইরফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি, কলা ও মানববিদ্যা অনুষদে ডিপার্টমেন্ট অব বাংলাদেশ স্টাডিজ এবং ব্যবসায় প্রশাসন অনুষদের অধীনে ইনস্যুরেন্স অ্যান্ড রিচ ম্যানেজমেন্ট নামের একটি বিষয় চালু হবে বলে জানা যায়। এছাড়া বিজ্ঞান অনুষদের অ্যাপ্লাইড ফিজিকসের নাম পরিবর্তন করে দেওয়া হচ্ছে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (ইইই)।